অদ্ভুত যত প্রযুক্তি

 অদ্ভুত যত প্রযুক্তি

বাথরুমে স্নান/গোসলের সময় কমবেশি আমরা সকলেই সংগীত চর্চা করে থাকি। দেখা যায়,বাইরে থাকলে হয়তো আমাদের অনেকের গলায় গান বেশ বেমানান লাগলেও,বাথরুমে তা খুব সুরেলাই শোনায়। কিন্তু ভাবুন তো,যদি বাইরে থেকে কেউ এই চিৎকার করা গান শুনে ফেলে? এর থেকে বাঁচার উপায় হল,বাথরুমে স্পীকার লাগানো। স্পীকারে বাজা গানের সঙ্গে গলা মেলালে সহজে কেউ শুনতে পায় না। কিন্তু বাথরুমে আলাদা স্পীকার লাগানো যেমন ব্যয়সাপেক্ষ, তেমনি বেশিরভাগের চোখে দৃষ্টিকটুও বটে। তাহলে? সমাধান কি?

আমাদের এরকম অদ্ভুত কিন্তু দরকারী সব সমস্যার সমাধানই করেছে বিভিন্ন অদ্ভুত প্রযুক্তি। আজকের লেখায় রইল তেমনই কয়েকটি প্রযুক্তির ব্যবহার।

বুদ্ধিমান ব্রাশ

সকালে ঘুম ঘুম চোখে আপনি দাঁত ব্রাশ করছেন। সামনের দাঁত বারবার ঘষেই যাচ্ছেন। ব্রাশ আর ভেতরের দাঁত পর্যন্ত যাচ্ছে না।বা গেলেও,তা হয়ে পড়ছে,দায়সারা। ফলাফল দাঁতে ব্যথা কিংবা মাড়ি ফুলে যাওয়া। এই সময় মাথায় এই ভাবনা আসতেই পারে,ভেতরের দাঁত পরিষ্কার হয়েছে কিনা কিভাবেই বা বুঝব? তাতো আর ইইইই করলে দেখা যায় না!! আপনার জন্যই বিজ্ঞান নিয়ে এসেছে স্মার্ট টুথব্রাশ বা বুদ্ধিমান ব্রাশ। এই ব্রাশের কাজ খুব সহজ। ব্রাশের মাথায় সেন্সর লাগানো থাকে। সেই সেন্সর থেকে খবর চলে যায় আপনার ফোনের নির্দিষ্ট এপে। আপনি কতক্ষণ দাঁত মাজলেন,কতবার মাজলেন,কোন এঙ্গেলে ব্রাশ ধরলেন,কতটা চাপ প্রয়োগ করলেন মোলার ও প্রি মোলার দাঁতে, এমনকি আপনার কোন দাঁতটা ঠিক ভাবে পরিষ্কার হয় নি, এই সমস্ত খবর ব্রাশের সেন্সর পাঠিয়ে দেয় সেই এপে।

এই পুরো প্রক্রিয়াটাই মূলত ব্লুটুথের সাহায্যে হওয়ায়, এই ব্রাশের আরেক নাম ব্লুটুথ ব্রাশ।

বুদ্ধিমান ফ্রিজ 

 অনেক সময় দোকানে গেলে মনেই পড়ে না ফ্রিজে কোন জিনিসটা নেই। দেখা গেল,সব আনলেন কিন্তু ডিম আনতেই ভুলে গেলেন। এসময় মনে হয়,ইশ কেউ যদি নিজে থেকেই বলে দিত!! এই ধরনের ভুল গুলো থেকেই বাঁচায় স্মার্ট ফ্রিজ। এ ধরনের ফ্রিজে ইন্টারনেট সংযোগ থাকে,তা সংযুক্ত থাকে ফোনের ক্লাউডের সাথে।ফলে দোকানে দাঁড়িয়েও আপনি জেনে যেতে পারবেন, ফ্রিজে কোন জিনিসের ঘাটতি আছে কিনা কিংবা বের হওয়ার সময় দরজা বন্ধ করা হয়েছে কিনা!! বর্তমানে এলজি, স্যামসাং ও জিই- এই তিনটি কোম্পানি স্মার্ট ফ্রিজ বানায়। কিন্তু বিশেষজ্ঞ দের মতে,এই ধরনের ফ্রিজের ফিচার ও সুযোগ সুবিধা আরো উন্নত করা উচিত।

সেলফি টাইপ

এটি এক ধরনের কীবোর্ড প্রযুক্তি। যদি আপনার কীবোর্ড ও টাইপিং নিয়ে খুব ভালো ধারণা থাকে, তবে এই প্রযুক্তি আপনার জন্য।মোবাইলের সেলফি ক্যামেরার সামনে বসে টেবিল বা যেকোনো সমতল ভূমির উপর কম্পিউটারের কীবোর্ড এর ক্রম মনে রেখে টাইপ করলেই, তা উঠে যাবে ফোনে। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে,অদৃশ্য কীবোর্ড তখনই ব্যবহার করা যাবে যখন কীবোর্ডের প্রতিটা অক্ষরের ক্রম আপনার ভালোভাবেই মনে থাকবে। তা না হলে বানান ভুলের সম্ভাবনা থেকে যাবে। ২০২০ সালে স্যামসাং ইলেকট্রনিকস এর হাত ধরেই অদৃশ্য এই কীবোর্ড সকলের সামনে আসে।

কোহলার মক্সি শাওয়ার হেড(Kohler Moxie Shower head)

শুরুর দিকে যে সমস্যাটার কথা বললাম, এবার আসি তারই সমাধানে। এর একমাত্র সমাধান হল স্মার্ট শাওয়ারহেড। এই ধরনের শাওয়ার হেডের মাঝখানে অডিও স্পিকার থাকে। পাশাপাশি চারপাশ থেকে জল পড়তে থাকে। এই অডিও স্পীকার আপনার ফোনের সাথে ব্লুটুথের সাথে সংযুক্ত থাকে,ফলে আপনি ফোন বাইরে রেখেও বাথরুমে উচ্চস্বরে গান শুনতে পারেন। পাশাপাশি নিজের “বাথরুম সংগীত” এর চর্চাটাও চালিয়ে যেতে পারেন। কেউ আলাদা করে তা শুনতে পাবে না।

লিখেছেন : অনন্যা চক্রবর্ত্তী

Brinty Saha

Related post