অনলাইন মার্কেটিং এর কাজ কি?

 অনলাইন মার্কেটিং এর কাজ কি?

অনলাইন মার্কেটিং এর বিস্তার সারাবিশ্ব জুড়ে।অনলাইন মার্কেটিং এ বর্তমান বিশ্ব ক্যারিয়ার হিসেবে স্বানন্দ্যে নিচ্ছে।অনেকেই আছেন চাকরির পাশাপাশি অনলাইন মার্কেটিং বা নেটওয়ার্কিং এর কাজ করেন।খুব কম সময়ে অনলাইন মার্কেটিং জনপ্রিয় হয়ে উঠেছে এবং অনলাইন মার্কেটিং এর পরিধি ব্যাপক।যার ফলে বর্তমানে বিশ্ব অনলাইন মার্কেটিং এর দিকে ঝুঁকছে।

অনলাইন মার্কেটিং কি ?

অনলাইন মার্কেটিং বলতেই কোন পন্য বা ব্যবসাকে প্রচার করা।প্রতিদিন গড়ে প্রচুর ওয়েবসাইট এবং অনলাইন ব্যবসা চালু হচ্ছে।এখন আপনার যদি নিজের কোন অনলাইন ব্যবসা বা ব্লগ অথবা অনলাইন সাইট থাকে।সে সাইটকে তো পরিচিতি দিতে হবে ঠিক না!তার জন্য প্রয়োজন আপনার সাইটের প্রচার।আপনি যত প্রচার করবেন ততো আপনার সাইট সম্পর্কে মানুষ জানবে।আর এই প্রচার করার মাধ্যমকে সহজ ভাষায় বলে অনলাইন মার্কেটিং।তবে অনলাইন মার্কেটিং সম্পর্কে বলতে গেলে টা শেষ হওয়ার নয়,কারন অনলাইন মার্কেটিং এর বিস্তার এবং ধাপ প্রচুর।আর আপনি যদি একবার অনলাইন মার্কেটিং বুঝে যান তাহলে আপনার আয় করা কেউ থামাতে পারবে না।প্রথমে সকল কাজের মত আয় কম হয়।তবে একবার আপনি এই কাজ করে অভিজ্ঞ হয়ে গেলে আয় করতে পারবেন খুব ভালো ভাবেই।

কেন করবেন অনলাইন মার্কেটিং?

ধরুন,আপনি একটি ব্যবসা শুরু করেছেন।এখন সে ব্যবসা প্রসার করতে হলে আগে জানাতে হবে সবাইওকে যে আপনার একটি ব্যবসা আছে,কারন জানলো না আপনার ব্যবসা আছে তাহলে কিভাবে আপনি বেচা-কেনা করবেন?আপনাকে প্রচার করতে হবে যে আপনার একটি ব্যবসা আছে এবং সে ব্যবসার মূল উদ্দেশ্য কি বা আপনার ব্যবসার সাথে কি কি বিষয় জড়িত।

অনলাইন মার্কেটিং ঠিক সে রকম,আপনার কোন ব্যবসা বা সাইট সম্পর্কে অনলাইনে প্রচার করা।কারন কথায় আছে প্রচারেই প্রসার।আপনি যদি অনলাইন মার্কেটিং করেন তাহলে সবার মুখে মুখে আপনার ব্যবসা সম্পর্কে জানা হবে এবং আপনি ব্যবসার কার্যক্রম ভালো চলবে।

আর এই কারনে আপনাকে করতে হবে অনলাইন মার্কেটিং।আগে এক সময় ছিলো যখন প্রচার বা বিজ্ঞাপন হত পেপারের লিফলেটের মাধ্যমে,বর্তমানে বিজ্ঞাপনের সবচেয়ে ইজি ওয়ে অনলাইন মাধ্যম।অনলাইনের মাধ্যমে খুব সহজে বর্তমানে হাজার হাজার মানুষের কাছে পৌঁছে যায় একটি সাইট বা কোম্পানীর তথ্য।

কি ধরনের মার্কেটিং করা যায়

মার্কেটিং এর বর্তমানে প্রচুর ধাপ তৈরি হয়েছে,যার ফলে নিত্য নতুন ভাবে মার্কেটিং করা যাচ্ছে।তবে খুব জনপ্রিয় অনলাইন মার্কেটিং হল এসইও।সার্চ ইঞ্জিন অপটোমাইজেশন(এসইও) যার মাধ্যমে আপনি আপনার সাইটকে সবার প্রথমে আনতে পারবেন।আমরা গুগলে অনেক কিছুই সার্চ করি।এখন আপনার ব্যবসা বা সাইট এসইও করে গুগলের পেজে প্রথমে নিয়ে এলে যখন কোন ব্যক্তি কিছু সার্চ করবে তখন সবার প্রথমে আপনার সাইটটি সবার চোখে পড়বে।

তা ছাড়া যেসকল মার্কেটিং আপনি করতে পারেন-

  • সার্চ ইঞ্জিন মার্কেটিং(এসইএম)
  • কন্টেন্ট মার্কেটিং
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং(এসএমএম)
  • পে পার ক্লিক অ্যাডভ্যারটাইজিং(পিপিসি)
  • ইমেইল মার্কেটিং

কিভাবে করবেন অনলাইন মার্কেটিং

অনলাইন মার্কেটিং বর্তমানে বিশ্বসেরা একটি মাধ্যমে প্রচারের জন্য।আপনি অনলাইন মার্কেটিং করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে সবার প্রথমে বেছে নিতে পারেন।সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনার সাইট বা ব্যবসার জন্য পেজ তৈরি করে প্রচার করতে পারেন,গ্রুপের মাধ্যমে প্রচার করতে পারেন।এছাড়া বিভিন্ন অনলাইন মার্কেটিং করে দেয় এধরনের কোম্পানী আছে তাদের মাধ্যমে করতে পারেন।

অনলাইন মার্কেটিং করে বিভিন্ন সাইট নিজেদের পরিচয় সবার সামনে তুলে এনেছে।আপনিও আপনার সাইটকে প্রোমোট করতে পারেন।এতে আপনার ব্যবসার প্রচারের সাথে প্রসার হবে।তাহলে আর দেরি কেন আজ থেকে শুরু করেন আপনার ব্যবসার প্রচার কাজ অনলাইনে।

RedLive

Related post