জো বাইডেনঃ যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্টের সংগ্রামী জীবন

 জো বাইডেনঃ যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্টের সংগ্রামী জীবন

জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র। বর্তমান আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচনের বদৌলতে বিশ্বের সবাই তাকে জো বাইডেন হিসেবেই চেনে। মার্কিন যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত ৪৬ তম প্রেসিডেন্ট তিনি। কে এই জো বাইডেন? কিভাবেই বা তিনি বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলেন তা নিয়েই আমাদের আজকের কথন। তিনি জন্মগ্রহণ করেন ১৯৪২ সালের ২০ নভেম্বর যুক্তরাষ্ট্রের স্ক্র‍্যান্টন, পেন্সিলভেনিয়ায়। তাঁর বর্তমান বয়স ৭৭ বছর। বাবা জোসেফ আর. বাইডেন সিনিয়র ও মা ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান এর সাদামাটা সংসারে জন্ম হয় জোসেফ বাইডেন এর। বাবার ব্যবসায়িক ক্ষতির কারনে বাইডেনের শৈশব কেটেছে খুবই অভাব অনটনে।

বাইডেন একাধারে রাজনীতিবিদ,আইনজীবী ও লেখক। তবে রাজনীতিতে আসার আগে তিনি আইন নিয়ে পড়াশুনা করেন। ডেলওয়্যার বিশ্ববিদ্যালয় থেকে তিনি ইতিহাস এবং রাষ্ট্রবিজ্ঞান নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ১৯৬৫ সালে আইনে ভর্তি হন সিরাকিউজ বিশ্ববিদ্যালয়ে। সেখানে পরিচয় হয় তাঁর প্রথম স্ত্রী নেইলিয়া হান্টারের সাথে। ১৯৬৬ সালে বাইডেন ও নেইলিয়া বিবাহ্ বন্ধনে আবদ্ধ হন। তাঁদের ঘরে জন্ম হয় তিন সন্তান জোসেফ, হান্টার ও নাওমির। কিন্তু ১৯৭২ সালের ডিসেম্বরে ভয়াবহ এক সড়ক দূর্ঘটনায় স্ত্রী নেইলিয়া ও কন্যা সন্তান নাওমির মৃত্যু হয়, সে সাথে গুরুতর আহত হন তাঁর দুই ছেলেও।

বাইডেন ও ১ম স্ত্রী নেইলিয়া হান্টার সহ সন্তানেরা এবং বাইডেন কোলে তাঁর কন্যা নাওমি

পরবর্তীতে ১৯৭৭ সালে জিল জ্যাকবসকে বিয়ে করেন। জিল জ্যাকবস পেশায় একজন শিক্ষক এবং আমেরিকার নব্য ‘ফার্স্ট লেডি’।

যুক্তরাষ্ট্রের নব্য প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর ২য় স্ত্রী নব্য ‘ফার্স্ট লেডি’

সিরাকিউজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় রাজনীতিতে জড়িয়ে পড়েন জো বাইডেন। মাত্র ৩০ বছর বয়সে সিনেটর নির্বাচিত হন তিনি। ২০০৮ সালে মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষ থেকে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। এরপর বারাক ওবামার সাথে ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন। এই দায়িত্ব অব্যাহত থাকে ২০০৮ সাল থেকে ২০১৭ পর্যন্ত। ২০১৭ সালে তিনি প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম সম্মাননায় ভূষিত হন।

বারাক ওবামা ও জো বাইডেন

প্রায় ৫০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে ২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচন ছিল প্রেসিডেন্ট পদের জন্য তার তৃতীয় প্রচেষ্টা। এমনই হাল না ছাড়া মানুষ জো বাইডেন। একজন মানুষ দীর্ঘ সময় ধরে কিভাবে স্বপ্ন লালন করতে পারেন, তার এক উজ্জ্বল দৃষ্টান্ত জো বাইডেন । তিনি প্রায়ই একটা কথা বলেন, “বাবার একটা কথা আমার জীবনের সবচেয়ে বড় শিক্ষা – কে তোমাকে কতবার ধাক্কা দিয়ে ফেলে দিল, সেটা বড় কথা নয়, কত দ্রুত তুমি উঠে দাঁড়াতে পারলে, মানুষ হিসাবে সেটাই হবে তোমার সাফল্যের পরিচয়।”

লিখেছেনঃ ফাহমিদা করিম ও ছাদাপ জাহান দিনা

RedLive

Related post