আপনার প্রেজেন্টেশনকে করে তুলুন আকর্ষণীয়

 আপনার প্রেজেন্টেশনকে করে তুলুন আকর্ষণীয়

Image Source: dribbble.com

আমরা যখন পাওয়ার পয়েন্ট দিয়ে কোনো একটা বিষয় এর উপর প্রেজেন্টেশন তৈরী করি তখন প্রেজেন্টেশনটিকে আকর্ষণীয় করার সর্বোচ্চ চেষ্টা করি যাতে দর্শকরা মনোযোগী হয়। প্রেজেন্টেশনে দৃষ্টি আকর্ষণীয় স্লাইড, ইউনিক টেমপ্লেট ব্যবহারের মাধ্যমে।

আমরা আমাদের প্রেজেন্টেশনকে অনেক চমৎকার ভাবে দর্শকদের সামনে উপস্থাপন করে তাদের মনোযোগ পেতে পারি৷ এছাড়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরীর কিছু টিপস রয়েছে যা আমরা অনুসরণ করতে পারলে প্রেজেন্টেশন তৈরী আমাদের জন্য অনেক সহজ হয়ে যাবে।

টিপস অনুসরণ করে উপস্থাপন করুন আপনার প্রেজেন্টেশনটি

  • সর্বপ্রথম আমাদেরকে এটা মনে রাখতে হবে যে পাওয়ার পয়েন্ট একটি সাহায্যকারী টুল মাত্র।পাওয়ার পয়েন্ট আপনার উপর নির্ভরশীল, আপনি কিন্তু পাওয়ার পয়েন্ট এর উপর নির্ভর নন।
  • এই বিষয়টি সবসময় আমাদেরকে মনে রাখতে হবে। সে কারণে যে বিষয়টি আপনি উপস্থাপন করতে যাচ্ছেন সেটি খুব ভালোভাবে আয়ত্ত করতে হবে যাতে সফলভাবে আপনি বিষয়টি সবাইকে পরিষ্কারভাবে বুঝাতে সক্ষম হন।
  • দ্বিতীয় যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটি হচ্ছে আপনার অডিয়েন্স বা দর্শক অর্থাৎ যাদের সামনে আপনি উপস্থাপন করবেন বা যাদের জন্য আপনি প্রেজেন্টেশন তৈরী করেছেন। অডিয়েন্স হতে পারে আপনার শিক্ষক, প্রফেসর, ক্লায়েন্ট, বা আপনার অফিসের বস। তাদের কথা মাথায় রেখে আপনার প্রেজেন্টেশনটি তৈরী করবেন।
Image Source: dribbble.com
  • কত সহজে এবং কত বোধগম্যভাবে তাদের কাছে উপস্থাপন করতে পারবেন সেই দিকে খেয়াল রাখতে হবে। যদি কোনো প্রতিষ্ঠান বা অর্গানাইজেশনের প্রেজেন্টেশন এ নির্দিষ্ট কোনো টেমপ্লেট বা নিয়ম বলে দেয়া হয় তাহলে সেই নিয়ম মেনেই আপনি আপনার  প্রেজেন্টেশনটি তৈরী করবেন অন্যথায় আপনি আপনার মত করে তৈরী করতে পারবেন।
  • ব্যাকগ্রাউন্ড কালার ব্যবহারে নজর দিন । ডার্ক ব্যাকগ্রাউন্ডে যদি লাইটার টেক্সট ব্যবহার করে লিখি তাহলে সেটা সাদা ব্যাকগ্রাউন্ডে ডার্ক টেক্সট দিয়ে লিখার চাইতে বেশী আরামদায়ক হয় চোখের জন্য।
  • গবেষণায় দেখা গিয়েছে যে সাদা ব্যাকগ্রাউন্ডে ডার্ক টেক্সট এর ব্যবহারের চেয়ে ডার্ক ব্যাকগ্রাউন্ডে লাইটার টেক্সট এর ব্যবহার চোখের জন্য বেশ আরামদায়ক।
Image Source: dribbble.com
  • প্রতি স্লাইড এ কয়টা টপিক দিব সেটা নিয়ে আমরা অনেকেই দ্বিধা-দ্বন্দ্বে পড়ে যাই। আমরা অনেক সময় স্লাইডে অনেক গুলো টপিক কাভার দেওয়ার চেষ্টা করি এর ফলে দর্শকের মনোযোগ কোন টপিকে আছে সেটা আমরা নিয়ন্ত্রণ করতে পারি না।
  • যদি আমরা একটা স্লাইডে দুটো করে টপিক উপস্থাপন করি তাহলে দর্শকদের মনোযোগ নিয়ন্ত্রণ করতে সুবিধা হবে। এতে করে আপনার টপিক নিয়ে দর্শকদের পরিষ্কার ধারণা হবে।
  • টেক্সট এর সাইজ অতি গুরুত্বপূর্ণ বিষয়।  আপনি আপনার টেক্সট এর সাইজ কী রাখবেন সেটার উপরে দর্শকদের মনোযোগ আকর্ষণ করতে পারেন। সাধারণত আপনার টেক্সট এর সাইজ এমন রাখবেন যাতে করে প্রত্যেক অডিয়েন্স আপনার লিখা পুরোপুরি দেখতে এবং পড়তে পারে।
  • একদম পিছনের সারির দর্শকরাও যাতে পরিষ্কার ভাবে দেখতে এবং পড়তে পারে এ বিষয়টি মাথায় রেখে টেক্সটের সাইজ নির্ধারণ করতে হবে। টেক্সটের সাইজ ছোট বড় করেও কিন্তু দর্শকদের মনেযোগ নিয়ন্ত্রণ করতে পারবেন।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরীর সময় এই টিপস গুলো কাজে লাগিয়ে আপনি যদি আপনার প্রেজেন্টেশন তৈরী করেন এবং সেটি উপস্থাপন করেন তাহলে আপনি সফলভাবে আপনার মেসেজটি দর্শকদের সামনে তুলে ধরতে পারবেন।

আমাদের ছাত্রজীবনে ও কর্মজীবনে যে সকল সফটওয়্যার কাজে লাগে সেগুলোর মধ্যে পাওয়ার পয়েন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা এমন একটা টুল যেটা স্লাইড, ইমেজ, এনিমেশন, ট্রানজিশন এবং প্রজেন্টেশন স্কিল এর মাধ্যমে আপনাকে কমিউনিকেট করতে সাহায্য করে।

লিখেছেনঃ আফসারা তাসনিম

RedLive

Related post