“ইট দ্যাট ফ্রগ” বুক রিভিউ

 “ইট দ্যাট ফ্রগ” বুক রিভিউ

ইট দ্যাট ফ্রগ! অদ্ভুত একটা নাম, তাই না? বইয়ের টাইটেলটা শুনলে জটিল কোনো বই মনে হতে পারে, তবে বাস্তবে কিন্তু মোটেও তেমন না। আমেরিকান-কানাডিয়ান মোটিভেশনাল স্পিকার ও লেখক ব্রায়ান ট্রেসি “ইট দ্যাট ফ্রগ” বইটিতে খুব সাবলীল ভাষায় সফলতার ধাপগুলো বর্ণনা করেছেন। বইটিতে লেখক অল্প সময়ে কাজ সম্পন্ন করার উপর জোর দিয়েছেন। এমনকি বইয়ের শুরুতেই লেখক বলেছেন যে তিনি কোনো গভীর ফিলোসফিক্যাল আলোচনায় যাবেন না। বরং সময় ব্যবস্থাপনা এবং কর্মজীবন এবং ব্যক্তিজীবনে সফল হওয়ার কী মেথড গুলো নিয়ে আলোচনা করবেন।

সিদ্ধান্ত গ্রহণ, নিয়মানুবর্তিতা এবং সংকল্প

আমাদের সবচেয়ে বড় শক্তি হচ্ছে আমাদের বুদ্ধি, চিন্তাশক্তি, পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষমতা। আমি জীবনে কী কী করতে চাই, কী হতে চাই, সবকিছু নিয়েই ভাবতে হবে এবং সেগুলো পূরণের জন্য প্রয়োজনীয় ধাপগুলো পেরোনোর জন্য আমাকে কি কি করতে হবে সব কিছুই ভাবতে হবে এবং একটি লিস্ট তৈরি করে ফেলতে হবে। জীবনটাকে ছন্নছাড়া ভাবে না কাটিয়ে নিয়মের ভেতর নিয়ে আসতে হবে। কেননা আমি আজকের দিনে যা করবো আগামীকাল সে অনুযায়ীই ফল পাবো। সুতরাং সফল হওয়ার ক্ষেত্রে নিয়মানুবর্তিতা এবং লক্ষ্যের প্রতি ডিটারমাইন্ড সংকল্পবদ্ধ থাকতে হবে। দিন বদলের সাথে আমার ইচ্ছা আকাঙ্ক্ষা পরিবর্তন হতেই পারে, তখন কিন্তু লিস্টেও পরিবর্তন করতে হবে। আমার লক্ষ্যগুলো বিশ্লেষণ করতে হবে। পরিবার, বন্ধুবান্ধব বা বুদ্ধিমান এবং বিশ্বাসযোগ্য মানুষের সাথে সেগুলো নিয়ে আলোচনা করতে হবে।

লক্ষ্য নির্ধারণ এবং ভবিষ্যৎ পরিকল্পনা 

            প্রতিটি ব্যর্থতাই পরিকল্পনা বিহীন কর্মের ফল

                             অ্যালেক্স ম্যাকেনজি

লক্ষ্য নির্ধারণ করতে হবে এবং সেটি পূরণের জন্য একটি নির্দিষ্ট সময়সীমা ঠিক করতে হবে। কেননা ডেডলাইন নির্ধারণ না করেই কোনো কাজে হাত দিলে সেটি করার তাড়া থাকে না। আগ্রহ হারিয়ে ফেলে। এবং কাজের মধ্যে গড়িমসি ভাবটা চলে আসে। আপনার লক্ষ্য যাই হোক না কেন, সেটি লিখে ফেলুন। অলিখিত পরিকল্পনা শুধুই কল্পনা! “ইট দ্যাট ফ্রগ” বইটিতে লেখক বারবার একটি কথার উপর জোর দিয়েছেন, “Think on paper” অর্থাৎ আপনার লক্ষ্যগুলো, লক্ষ্যে পৌঁছানোর ধাপগুলো বা দৈনন্দিন জীবনের অবশ্য করনীয় কাজগুলোও কাগজে লিখে ফেলুন।

স্রোতে গাঁ ভাসানো যাবে না

প্রযুক্তির কল্যাণে আজকের দিনে আমাদের কাছে অনেক অনেক সুযোগ। তবে সুযোগ সবগুলো লুফে নেওয়া যাবে না। তাই সুযোগ নির্বাচনের ক্ষেত্রে নির্দিষ্ট হতে হবে। দীর্ঘস্থায়ী সফলতার কাছে ক্ষণস্থায়ী তৃপ্তিকে প্রাধান্য দেওয়া যাবেনা।

অনুশীলনেই ওস্তাদি

Image Source: Pixabay

কোনোকিছু শিখলে সেটা বাস্তবজীবনে প্রয়োগ করার মানসিকতা তৈরি করতে হবে। যত দ্রুত আপনি শিখবেন এবং যত দ্রুত সেটা আপনার ব্যক্তিজীবনে বা পেশাজীবনে প্রয়োগ করবেন ততই সফলতা আপনার অধিগত হবে।

“সিক্স পি ফর্মুলা”

“Proper Prior Planning Prevents Poor Performance.” অর্থাৎ “যথাযথ পূর্ব পরিকল্পনা ত্রুটিপূর্ণ কর্মফল প্রতিরোধ করে” সুতরাং পূর্ব পরিকল্পনা করতে হবে এবং সেটি যতটা সম্ভব নিখুঁত হতে হবে। ধরা যাক আমি ঠিক করলাম, একদিনে আমি দশটি বই পড়ে শেষ করবো! যেটি আসলে সম্ভব না, অথবা সম্ভব হলেও দশটি বইয়ে শুধু চোখ বুলানোই হবে। বইগুলো থেকে কি শিখলাম বা বইয়ের বিষয়বস্তু নিয়ে ভাবার সময়ও পেলাম না। এখানে বস্তুত লাভের চেয়ে ক্ষতিই বেশি হলো। তাই পরিকল্পনা করার ক্ষেত্রে সিক্স পি ফর্মুলা ব্যাবহার করার বিকল্প নেই।

বইটির মূলভাবঃ

২১টি অধ্যায় সম্বলিত “ইট দ্যাট ফ্রগ” বইটিতে লেখক ব্রায়ান ট্রেসি বর্ণনা করেছেন যে, আমাদের জীবনের ব্যস্ততা এতোই বেশি যে আমরা আমাদের কাজগুলো সম্পন্ন করার জন্য আসলে কখনোই যথেষ্ট সময় পাই না। এই ব্যস্ততা সাথে নিয়েই আমাদের চলতে হবে এবং সময় ব্যবস্থাপনার ক্ষেত্রে পটু হতে হবে। তবেই আপনার কাঙ্ক্ষিত সফলতার দেখা পাবেন আপনি। সফলতার চাবিকাঠি হলো কাজ। শিখতে হবে এবং সেই সাথে দ্রুত সেই শিক্ষা বাস্তবজীবনে প্রয়োগ করতে হবে। যারা সফল তাদের অভ্যাসগুলো আয়ত্ত করতে হবে তবে নিজের স্বকীয়তাও বজায় রাখতে হবে।

লিখেছেনঃ মালিহা মাহমুদ

RedLive

Related post