কোথায় আছেন জ্যাক মা?

 কোথায় আছেন জ্যাক মা?

রেড লাইভ ডেস্কঃ

জ্যাক মা নিখোঁজ এর ব্যাপারটি পুরো চীন দেশে ব্যাপক আলোচনার মাধ্যম হয়ে উঠেছে। তার মতো মানুষকে নিয়ে ইতিমধ্যেই জল্পনা -কল্পনা শুরু হয়ে গিয়েছে যেহেতু বিগত কয়েক মাস ধরে তিনি মিডিয়ার সামনে আসছেন না। তাছাড়াও তার শেষ টুইট ছিলো গত বছরের ১০ অক্টোবর।

জ্যাক মার হারিয়ে যাওয়ার কারণ হিসেবে বিভিন্ন মিডিয়া, লোকাল ও ইন্টারন্যাশনাল, ব্যক্ত করেছেন চীনের সরকারের সাথে দ্বন্দ্ব হওয়ার কারণে এটি হতে পারে। এমনকি তার নিজের ট্যালেন্ট শো, “আফ্রিকার বিজনেস হিরোস” তে বিচারক হিসেবে যেখানে ফাইনাল প্রোগামে উপস্থিত থাকার কথা তার বদলে তিনি অনুপস্থিত। ইউকে টেলিগ্রাফ ও বিস্ময়কর তথ্য জানান, প্রোগামের ওয়েবসাইট থেকে জ্যাক মার ছবি উঠিয়ে নেওয়া হয়েছে।ফিন্যান্সিয়াল টাইমস নামক সংবাদপত্রে জ্যাক মার মুখপাত্র জানায়, শো এর দেওয়া সময় এর সাথে জ্যাক মার সময় মিলছেনা দেখে তিনি অনুপস্থিত।

জ্যাক মা গত ২৪ অক্টোবর সাংহাইতে চীনের উদ্ভাবন, নিয়ন্ত্রণের ব্যবস্হা নিয়ে সমালোচক মন্তব্য করেন। এছাড়াও বৈশ্বিক ব্যাংকিং এর নিয়মকে পুরনো নিয়ম বলে দাবি করেন। তার এইসব সমালোচনার জন্য তার নিজের সাম্রাজ্য, এন্ট গ্রুপ এখন তদন্তের মুখে।

মার্কিন প্রবীণ বিনিয়োগকারী মার্ক ফোবিয়াস ধারণা করেন আর্থিক প্রতিষ্ঠানগুলো যেন খুব বড় না হয় তার জন্য জ্যাক ম্যা এমন বক্তব্য করেন। মার্ক ফোবিয়াস সিএনবিসি এর কাছে চীন সরকারের প্রশংসা করেন তাদের এন্ট গ্রুপকে নিয়ন্ত্রণের পদক্ষেপ নেওয়ার জন্য।

ইয়াহু ফিন্যান্স জানায় চীনা কর্তৃপক্ষ ডিসেম্বরের শেষ দিকে আলিবাবার বিরুদ্ধে একচেটিয়া বিরোধী তদন্ত শুরু করেছিল এবং এন্ট গ্রুপকে তার কার্যক্রম পুনর্গঠন করতে বলে।

RedLive

Related post