ডিজিটাল মার্কেটিং এর অ আ ক খ!

 ডিজিটাল মার্কেটিং এর অ আ ক খ!

Image Source:www.rureck.com

বর্তমানে ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে প্রতিনিয়তই সবকিছুই হয়ে উঠছে প্রযুক্তিনির্ভর। ডিজিটাল মার্কেটিং এর উৎপত্তিও এ প্রযুক্তিনির্ভরতা থেকেই। যত দিন যাচ্ছে এ খাতটি সবার কাছে ততই জনপ্রিয় হয়ে উঠছে। তাই আজকের লেখার ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনাদের ধারণা দেয়ার চেষ্টা করছি।

ডিজিটাল মার্কেটিং কী?

ডিজিটাল মার্কেটিং কথাটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত হলেও এটি দ্বারা কি বোঝানো হয় তা অনেকেই জানিনা ।তাই চলুন শুরুতেই জেনে নেই ডিজিটাল মার্কেটিং বলতে আসলে কি বোঝায়৷ ডিজিটাল মার্কেটিং মূলত ইন্টারনেটভিত্তিক মার্কেটিং যেখানে ডিজিটাল তথ্য প্রযুক্তির সাহায্যে কোনো সেবা বা পণ্য সঠিকভাবে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হয়ে থাকে। বর্তমানে গ্রাহকের কাছে কোনো পণ্য বা সেবার বিপননের কাজটি অত্যন্ত সহজ করে দিয়েছে এই ডিজিটাল মার্কেটিং।

সম্ভাবনার নতুন দুয়ার

যত দিন যাচ্ছে ডিজিটাল মার্কেটিং এর কাজের পরিধি বেড়েই চলেছে। বর্তমানে এটি অন্যতম সম্ভাবনাময় ক্ষেত্রগুলোর একটি।আমরা সবাই প্রতিনিয়তই বিভিন্ন কাজে ইন্টারনেট ব্যবহার করছি৷যেমন, আমরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেইসবুক, ইনস্টাগ্রাম ইত্যাদি ব্যবহার করছি আবার পড়াশোনা বা চাকুরীর বিভিন্ন কাজে ইন্টারনেটভিত্তিক বিভিন্ন সার্চ ইঞ্জিন যেমন গুগল, ইয়াহু, বিং ইত্যাদি ব্যবহার করছি৷ তাই মোটামুটি কমবেশি সবাই ইন্টারনেট সম্পর্কে জানি। তাই বর্তমান যুগে কিন্তু ডিজিটাল মার্কেটিং শেখা খুব একটা কঠিন নয়৷ পাশাপাশি মজার বিষয় হলো, ডিজিটাল মার্কেটিং ইন্টারনেটের মাধ্যমে বাড়িতে বসেই যেকোনো সময় আপনাদের অর্থ উপার্জনের সুযোগ করে দিতে সক্ষম৷ শুধু তাই নয়, বর্তমানে যুগের সাথে তাল মিলিয়ে বিভিন্ন ব্যবসা এবং সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান অনলাইনভিত্তিক হয়ে গেছে। এসব প্রতিষ্ঠান অনলাইনে তাদের পণ্যের প্রচার এবং বিপননের জন্য দক্ষ ডিজিটাল মার্কেটার খুঁজে থাকেন৷ এ কারণেই সময়ের সাথে সাথে ডিজিটাল মার্কেটিং জানা দক্ষ জনবলের চাহিদা বাড়ছে। পাশাপাশি আমাদের দেশে এ সেক্টরে কাজ করা মানুষের সংখ্যা তুলনামূলক কম৷ তাই এ সেক্টরে প্রতিযোগিতাও কিছুটা কম। তাই কয়েকমাস নিষ্ঠার সাথে কাজ শিখলেই আপনারা হয়ে যেতে পারেন একজন সফল ডিজিটাল মার্কেটার।এটি শেখার অন্যতম সুবিধা হলো আপনি চাইলে যেমন বাড়িতে কাজ করতে পারবেন তেমনি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরীও করতে পারবেন৷

কী কী জানতে হবে?

যেকোনো কিছু শেখার জন্য সবার আগে প্রয়োজন ইচ্ছাশক্তি এবং ধৈর্য্য। এগুলোর পাশাপাশি ডিজিটাল মার্কেটিং শেখার জন্য আপনাদের ইন্টারনেট, বিভিন্ন সোশাল মিডিয়া, ওয়েব ব্রাউজার ইত্যাদির কাজ সম্পর্কে পরিষ্কার ধারনা থাকতে হবে৷ যেহেতু ডিজিটাল মার্কেটিং করার মূল উদ্দেশ্য কোনো পণ্য বা সেবা সম্পর্কে ক্রেতাকে আকর্ষণ করা তাই কিভাবে ক্রেতা বা গ্রাহককে কোনো পণ্য কেনার জন্য অথবা কোনো সেবা গ্রহণের জন্য আকৃষ্ট করা যায় সেটিও আপনাদের ভালোভাবে জানতে হবে৷এক্ষেত্রে পণ্য বা সেবাটি সম্পর্কে আপনাদের উপস্থাপনাও ভালো হতে হবে যেন আপনারা বেশি বেশি ক্রেতাকে আকৃষ্ট করতে পারেন।

Image Source:netClipart

কাজগুলো কেমন?

ডিজিটাল মার্কেটিং আসলে বড় একটি পরিসর যেখানে বিভিন্ন কাজের সুযোগ রয়েছে। যেমন : সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, কন্টেন্ট মার্কেটিং, সোশাল মিডিয়া মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, ইমেইল মার্কেটিং, অ্যাডভারটাইজিং ইত্যাদি। প্রতিটি ক্ষেত্রেই দক্ষতার সাথে কাজ করলে অর্থ উপার্জনের সুযোগ রয়েছে। তবে এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরামর্শ হলো, আপনারা ডিজিটাল মার্কেটিং এর যেকোনো একটি ক্ষেত্র নিয়ে আগে কাজ শুরু করুন৷শুরুতেই একেবারে সবগুলো শিখতে যাবেননা। কেননা সবগুলো ক্ষেত্র নিয়ে একসাথে কাজ শুরু করলে কোনোটিই ঠিকমতো শিখতে পারবেননা। তাই প্রথমে সবগুলো ক্ষেত্র নিয়ে একটু ঘাটাঘাটি করে দেখুন কোনটি আপনাদের জন্য সবচেয়ে উপযুক্ত তারপর সেটি ভালোমতো শিখুন। তারপর আস্তে আস্তে বাকিগুলো শিখে কাজ শুরু করুন।

কোথায় শিখবেন?

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য ইউটিউবে প্রচুর টিউটোরিয়াল রয়েছে। সেগুলো দেখতে পারেন। বিভিন্ন ওয়েবসাইটেও কোর্স করতে পারেন। নিচে আমরা ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন ফার্মের ওয়েবসাইটের লিংক দিয়ে দিচ্ছি।আপনারা যদি পেশা হিসেবে এটি বেছে নিতে চান তাহলে হাতে কলমে ডিজিটাল মার্কেটিং শেখায় এমন কোনো প্রতিষ্ঠানেও ভর্তি হতে পারেন।তবে আপনারা কোথা থেকে কিভাবে শিখবেন সেটি আসল নয়, যেভাবেই শিখুন না কেনো পুরোটুকু ভালোভাবে শিখুন সেটিই দিনশেষে আসল!

Image Source:Exchange4media

ডিজিটাল মার্কেটিং এর কোর্স করার বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েব সাইটের লিঙ্ক:

*www.digitalmarktingfarm.com

*www.iimskills.com

*www.creativeitinstitute.com

*www.excelr.com

*www.bitm.org.bd

*www.clutch.com

*www.bdjobstraning.com

*www.theknowledgeacademy.com

পরিশেষে বলতে চাই, ডিজিটাল মার্কেটিং তরুণ প্রজন্মের মধ্যে ধীরেধীরে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। তাই যারা ডিজিটাল মার্কেটিং শিখতে আগ্রহী তারা নির্দ্বিধায় শিখতে শুরু করে দিন। মনে রাখবেন, একজন দক্ষ ডিজিটাল মার্কেটারের কিন্তু বর্তমানে বেশ ভালো চাহিদা রয়েছে। তাই একটু একটু করে নিজেকে তৈরি করা শুরু করুন এবং নিজের মেধা, ধৈর্য্য এবং পরিশ্রম কাজে লাগিয়ে হয়ে উঠুন একজন সফল ডিজিটাল মার্কেটার!

লিখেছেনঃসুমাইয়া রহমান

(যদি মনে হয় লেখাটি পড়ে অন্যরাও উপকৃত হবেন, তাহলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।)

RedLive

Related post