একটি কোম্পানির জন্য ম্যানেজমেন্ট বিভাগ কতটুকু গুরুত্বপূর্ণ

 একটি কোম্পানির জন্য ম্যানেজমেন্ট বিভাগ কতটুকু গুরুত্বপূর্ণ

freepik.com

একটি প্রতিষ্ঠানের যন্ত্রপাতি পরিচালনা করা সহজ কাজ হলেও মানবসম্পদ পরিচলনার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম ও মেধা। আর তাঁর জন্য প্রয়োজন প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা বিভাগ কিংবা ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট। এক বা একাধিক ব্যবস্থাপক দ্বারা এই বিভাগ পরিচালনা করা হয়। একজন ব্যবস্থাপক যা করেন তাই ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট। ব্যবস্থাপনা মূলত অন্যেকে দিয়ে কাজ করিয়ে নেওয়ার কৌশল। আজকে আলেচনা করবো একটি প্রতিষ্ঠানে ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট কতটুকু গুরুত্বপূর্ণ এবং কেন প্রয়োজন।

লক্ষ্যে অর্জন কৌশল

ব্যবস্থাপনা বা ইংরেজি Management হলো কোনো প্রতিষ্ঠানের নির্দিষ্ট লক্ষ্য অর্জনের কৌশল। যা একাধিক ব্যক্তি বা একজন ব্যক্তি দ্বারা নিয়ন্ত্রণ করা হয়। যে বা যারা এই নিয়ন্ত্রণের কাজ গুলো করে থাকেন তাদেরকে বলা হয় ব্যবস্থাপক।

একজন ব্যবস্থাপক নিজস্ব বুদ্ধি,চিন্তা ও কৌশল দ্বারা প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনে শতভাগ এগিয়ে যান। একটি প্রতিষ্ঠান ব্যবস্থাপনা বিভাগ ছাড়া অচল।মানবসম্পদ বিভাগ সঠিক পরিচালনার অভাবে একটি প্রতিষ্ঠান লক্ষ্য অর্জনের চেয়ে লক্ষ্য ভ্রষ্টই বেশি হয়।

উদাহরণস্বরূপ বলা যায়, একটি পরিবার পরিচালনা করতেও ব্যবস্থাপনা প্রয়োজন। সঠিক ব্যবস্থাপনার ফলেই একটি পরিবার ভবিষ্যতমুখী হয়। পরিবারের সদস্যরা কে কোন কাজটি করবে এটি প্রত্যেকের উপর ভাগ করে দেওয়া ও নিয়ন্ত্রণের কাজও একটি ব্যবস্থাপনা।আর এই নিয়ন্ত্রণের কাজটি যিনি করে থাকেন তিনি হলেন একজন ব্যবস্থাপক।ব্যবস্থাপনা ছাড়া একটা পরিবার যেমন সঠিক পথে চলতে পারেনা তেমনি একটি প্রতিষ্ঠানও।

Image: dribbble.com

ব্যবস্থাপনা বিভাগ কেন প্রয়োজন

ব্যবস্থাপনার কিছু উদ্দেশ্য রয়েছে। যেমন ; মুনাফা অর্জন, মালিকের কল্যাণ, কর্মী পরিচালনা, সুস্থ কার্য-পরিবেশ সৃষ্টি। অর্থাৎ একজন ব্যবস্থাপকের কাজ হলো প্রতিষ্ঠানের সকল কর্মীদের গাইড করা। তাঁদের মাঝে কাজ বন্টন করে দেওয়া।

কে কতটুকু কাজের দায়িত্ব নিবে তাঁর হিসেব বন্টন করে দেওয়া সে সাথে কে কতটুকু কাজ করছে, সঠিক কাজটি করছে কিনা ইত্যাদি তদারকি করা,কর্মীদের উৎসাহ দেওয়া।যার ফলে কর্মীরা কাজে স্পৃহা খুঁজে পায় এবং কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করে।

অন্যদিকে ব্যবস্থাপনা বিভাগ ছাড়া একটা প্রতিষ্ঠান মেরুদণ্ডহীন। নির্দিষ্ট কোনো পরিকল্পনা থাকেনা, এছাড়াও কর্মীদের উপর নির্দিষ্ট কোনো কাজের চাপ থাকেনা বলে একটা সময় কর্মীরা কাজে আনন্দ খুঁজে পায়না, মনোবল হারিয়ে ফেলে। সঠিক গাইড, উৎসাহ,পরিকল্পনার অভাবে প্রতিষ্ঠানটি শেষ পর্যন্ত লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়।

পরিকল্পনার মাধ্যমেই ব্যবস্থাপনার কাজ শুরু হয়। প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য সবচে ভালো উপায় ঠিক করে রাখাই পরিকল্পনা( Planning) । নিয়ন্ত্রণ বা Controlling এর মাধ্যমে এই বিভাগের কাজ শেষ হয়। মোট ৫ টি প্রক্রিয়ায় ব্যবস্থাপনা বিভাগ কাজ করে থাকে। ব্যবস্থাপনা ( Management) একটি প্রতিষ্ঠানের মেরুদণ্ড। যা একটি প্রতিষ্ঠানকে নির্দিষ্ট লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যায় এবং সফলতার গল্প বলতে শেখায়।

লেখকঃফাহমিদা করিম

RedLive

Related post