তথ্য প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা যেভাবে আপনার কাস্টমারকে খুশি ও সংযুক্ত রাখে

 তথ্য প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা যেভাবে আপনার কাস্টমারকে খুশি ও সংযুক্ত রাখে

একবিংশ শতাব্দীর সফল ব্যবসায়ের অন্যতম প্রধান বৈশিষ্ট্য গ্রাহকের সাথে জড়িত হওয়া। হাবস্পট নোট হিসাবে, গ্রাহক নিযুক্তি তাদের সাথে কোম্পানির সম্পর্ক জোরদার করতে বিভিন্ন চ্যানেলের মাধ্যমে গ্রাহকদের সাথে মিথস্ক্রিয়া তৈরি করে। সোশ্যাল মিডিয়ায় অগ্রগতির জন্য, গ্রাহকের ব্যস্ততা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। মূলত ব্যবসায়ের পরিমাণ বাড়ার সাথে সাথে তারা বুঝতে শুরু করে যে শত শত বা এমনকি হাজারো প্রাসঙ্গিক মন্তব্য, প্রশ্ন এবং গ্রাহকদের কাছ থেকে দেওয়া প্রতিক্রিয়া, ফিল্ডিংয়ের সাথে তাদের মোকাবিলা করার সহজ উপায় ছিল না। কিছু ব্যবসায় শুরুতে এই বন্যা মোকাবেলার জন্য কর্মীদের নিয়োগের চেষ্টা করে তবে তারা দ্রুত বুঝতে পারে যে তারা হেরে যাওয়া লড়াই করছে।

বিপুল পরিমাণে ডেটা বিবেচনা করার সময় কৃত্রিম বুদ্ধি তাৎক্ষনিক চিন্তা। এমআইটি উল্লেখ করেছে বিগ ডেটা, যখন এআই দ্বারা চালিত হয়, আজ ব্যবসায়ের জন্য উত্তেজনাপূর্ণ এবং গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টিতে যেতে পারে। এক্ষেত্রে, আমরা যখন কৃত্রিম বুদ্ধিমত্তার কথা বলি, শব্দটি উদীয়মান প্রযুক্তির বিস্তৃত পরিসীমা জুড়ে। এগুলি সব গ্রাহকের অভিজ্ঞতা এবং ব্যস্ততার অর্থে প্রযোজ্য নয়। এখানে আমরা কীভাবে ডেটা এবং এআই আরও একসাথে একটি ব্যবসায়ের জন্য আরও বেশি দৃষ্টি গ্রাহক প্রবৃত্তি সিস্টেম তৈরি করতে সহায়তা করতে এবং কাজ করতে পারেন তা আবিষ্কার করব।

ডেটা সোর্সেস এবং CX

আপনি যদি সম্প্রতি কোনও অনুসন্ধানের জন্য গুগল ব্যবহার করে থাকেন, আপনি বুঝতে পারবেন যে ইঞ্জিন ব্যবহারকারীদের আপনি কি সন্ধান করছেন বলে মনে করছেন তাদের দিকে ঠেলে দেওয়ার জন্য প্রবণতা প্রদর্শন করছে। ইঞ্জিন আপনাকে যা উপস্থাপন করে তার মধ্যে প্রাসঙ্গিকতা অতীব গুরুত্বপূর্ণ এবং কোনও ব্যবসায়ের জন্য এটির এআই সরবরাহ করতে ডেটা ব্যবহার করে এটির পক্ষে আলাদা নয়। সংস্থাগুলি কুকিজ বা মোবাইল অ্যাপ্লিকেশনগুলি থেকে ডেটা সংগ্রহ করতে পারে, তাদের এআই প্রশিক্ষণ দিতে এবং গ্রাহকের একটি অনন্য অভিজ্ঞতা বিকাশ করতে পারে। যেহেতু মেশিন লার্নিং অ্যালগরিদমগুলি নতুন তথ্যের ভিত্তিতে পুনরায় প্রশিক্ষণের অনুমতি দেয় তাই এআই এর প্রতিক্রিয়াগুলি সর্বদা সেই ব্যবহারকারীর অ্যাকাউন্টে সংগৃহীত সর্বশেষ তথ্যের উপর ভিত্তি করে প্রাসঙ্গিক থাকবে। ব্যবহারকারীর ডেটা সংগ্রহের বৈধতাগুলি অবশ্য আলাদা হয়, এবং যদি ব্যবসায়ীরা এটি করার ইচ্ছা করে তবে তাদের অবশ্যই অবশ্যই তাদের সমস্ত প্ল্যাটফর্মের সাথে সম্মতিজনক তা নিশ্চিত করতে হবে।

হায়ার গ্রেডের অ্যালগরিদমিক প্রক্রিয়াকরন

তারযুক্ত নোটগুলি যে অ্যালগোরিদমগুলি একটি নির্দিষ্ট গণনার জন্য ধাপগুলির একটি সিরিজ; গাণিতিক শব্দটি এর সহজতম আকার। তবুও আমরা কম্পিউটার বিজ্ঞানে এটি প্রয়োগ করার সাথে সাথে এটি আরও সংবেদনশীল হয়ে ওঠে। অ্যালগরিদমিক শিক্ষাগুলি এআই-এর কেন্দ্রবিন্দুতে রয়েছে যেহেতু এটি সিস্টেমটিকে নতুন ডেটা থেকে কী কী গ্রহণ করা উচিত তা শেখায়। যদিও বর্তমানে বেশিরভাগ অ্যালগরিদম তত্ত্বাবধান করা হয় (এগুলি প্রশাসকের দ্বারা পর্যবেক্ষণ করা হয় এবং ত্রুটি দেখা দিলে সংশোধন করা হয়), শেষ পর্যন্ত তারা নিজেরাই চালাতে সক্ষম হবেন। মেশিন লার্নিং গ্রাহক আচরণের সংক্ষিপ্তসারগুলি গ্রহণ করতে পারে এবং কোনও ক্রেতার মানসিক দিকগুলি প্রোফাইল করতে পারে। এটি যে ডেটা উৎপন্ন করে তা গ্রাহকদের জন্য প্রাসঙ্গিক আইটেমগুলি সনাক্ত করতে সহায়তা করে।

ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রক্রিয়াকরণ (এনএলপি) প্রযুক্তি

প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ আপনি কম্পিউটার থেকে যা আশা করেন তার চেয়ে মানব পরামিতি ব্যবহার করে এআইকে প্রতিক্রিয়া জানাতে চেষ্টা করে। কোনও ব্র্যান্ড তার ক্রেতাদের সাথে ইন্টারঅ্যাক্ট করার পদ্ধতিটি এনএলপি পরিবর্তন করে। এটি এআইয়ের সাথে ডিলিংকে গ্রাহকের দৃষ্টিকোণ থেকে অনেক বেশি অ্যাক্সেসযোগ্য করে তোলে কারণ তাদের জটিল ইন্টারফেস শিখতে হবে না। সিস্টেমটি তাদের সাথে সহজ সরল ইংরেজিতে কথা বলে এবং তাদের প্রতিক্রিয়া সংগ্রহ করে, এটি ইতিমধ্যে বিদ্যমান ডেটা স্টোরগুলিতে যুক্ত করে। চ্যাটবটগুলি সহজেই সংহতকরণ সিস্টেমগুলির সাথে এগুলিকে কোনও সংস্থার ওয়েবসাইটে এম্বেড করার অনুমতি দেয়। ব্যবসায়ের ওয়েবসাইটে এই প্রযুক্তি সংহত করার জন্য বিকাশের ব্যয়গুলিও উল্লেখযোগ্যভাবে কম।

কম্পিউটার ভিশন এবং গ্রাহকের অভিজ্ঞতা

গ্রাহকরা সর্বদা তাদের ক্রয় সন্ধানের আরও কার্যকর উপায়গুলির সন্ধান করেন। কম্পিউটার ভিশন হ’ল একটি ইনপুট যা সিস্টেম কোনও নির্দিষ্ট উত্স থেকে ডেটা বিশ্লেষণ করতে পারে। উদাহরণস্বরূপ, কোনও স্টোরের মধ্যে ট্র্যাফিক ডেটা সংগ্রহ করে, কম্পিউটার ভিশন একটি তাপের মানচিত্র বিকাশ করতে পারে যেখানে বেশিরভাগ গ্রাহকরা তাদের সময় ব্যয় করছেন তা দেখানোর জন্য। পরিবর্তে, এই অন্তর্দৃষ্টি আরও কার্যকর কার্যকর বা আরও বেশি পাদদেশের ট্র্যাফিককে আকর্ষণ করে এমন পণ্যগুলিতে বিজ্ঞাপনকে প্রচার করতে সহায়তা করতে পারে। কম্পিউটার ভিশন ব্যবহারের আর একটি দুর্দান্ত উদাহরণ পিন্টেস্টের লেন্স বৈশিষ্ট্য। পিন্টারেস্টের মতে, লেন্স ব্যবহারকারীরা তাদের স্মার্টফোন ক্যামেরা ব্যবহার করে আশেপাশের বিশ্ব থেকে কিছু অনুসন্ধান করার জন্য অনুমতি দেয়। লেন্স সঠিকভাবে প্রেরণা দিয়ে এআই সক্ষম, তা সঠিকভাবে দেখায়।

গ্রাহকের অভিজ্ঞতার পাশাপাশি ডিপ লার্নিং

ডিপ লার্নিং বলতে এআইকে মানুষের মতো ভাবতে শেখানো বোঝায়। যদিও আমরা বিশ্বাস করি এটি সহজ, কারণ আমরা এটি প্রাকৃতিকভাবেই করি। এটি একটি জটিল প্রক্রিয়া যার জন্য অনেকগুলি প্রক্রিয়াজাতকরণ প্রয়োজন ডিপ লার্নিং অ্যালগরিদমগুলি সীসা উৎপাদন এবং ব্যবসায়ের সুযোগ তৈরিতে অমূল্য হতে পারে। স্বাস্থ্যসেবা খাতের সেরা উদাহরণগুলির মধ্যে একটি ট্রায়ালবি দ্বারা বাস্তবায়িত হিসাবে স্কেলযোগ্য রিয়েল-ওয়ার্ল্ড ডেটা ব্যবহার। ভ্যাকসিন ট্রায়ালের জন্য ক্লিনিকাল গবেষণার সময় রোগীর ব্যস্ততা প্রচুর উপকারে দাঁড়িয়েছে। এটি ব্যবসায়ের অংশীদার-প্রবৃত্তি সমাধান প্রস্তাবের উপর দৃষ্টি নিবদ্ধ করে যা বিশ্বব্যাপী একই ধরনের গবেষণায় অংশ নিয়েছে এমন অংশীদারদের সাথে সংস্থাগুলির সাথে মেলে মেয়ের জন্য এআই ব্যবহার করে। এটি মুষ্টিমেয় আবেদনকারীদের কাছে পুল সংকুচিত করার মানদণ্ড ব্যবহার করে এটি করে যে সংস্থা নিশ্চিত হবে যে তাদের গবেষণায় অংশ নিতে আগ্রহী হবে। এ প্রসঙ্গে এআই ব্যবহার করে ফার্মাসিউটিক্যাল, মেডটেক, বায়োটেক এবং সিআরও সংস্থাগুলির অংশগ্রহণকারীদের জন্য একটি অনন্য গ্রাহক অভিজ্ঞতা তৈরির জন্য বিনিয়োগের জন্য আরও ভাল রিটার্ন সরবরাহ করা হয়।

ডিপ লার্নিং আরও একটি যথাযথ ব্যবহার হলো ইন-টাইম ইন্টারঅ্যাকশন। গ্রাহকরা গ্রাহক পরিসেবার প্রতিনিধির সাথে তাদের ব্যবসায়ের সময় কিছু কিছু ঘটনার আশা করেন। বেশিরভাগ গ্রাহক তাদের সময়কে মূল্য দেয় এবং কোনও কিছুর জন্য অপেক্ষা করা এবং ব্র্যান্ড থেকে তাদের এড়িয়ে দিতে পারে। খালি-সময়ে কথোপকথনগুলি নিশ্চিত করে যে এআই একটি সুনির্দিষ্ট উইন্ডোতে সাড়া দেয়। তারা ব্যবহারকারী কি করতে চান তা নির্ধারণ করতে এবং তাদের রিয়েল-টাইম ক্রিয়ায় প্রতিক্রিয়া জানাতে সিস্টেমটি ব্যবহারকারীর প্রসঙ্গ এবং অভিপ্রায় কাজে লাগায়।

এআই এর স্মার্ট ব্যবহারের মাধ্যমে আরও ভাল গ্রাহকবৃত্তিকে সক্ষম করাঃ

সামগ্রিকভাবে, কোনও সংস্থার নীচের লাইনটি যখন তার গ্রাহকদের জড়িত তখন অনেক বেশি স্বাস্থ্যকর দেখায়। বিপণনের পুরানো দিনগুলিতে, এটি ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করা এবং তাদের প্রয়োজনীয়তা বোঝার একটি সাধারণ বিষয় ছিল। অন্যদিকে, আজকের ইন্টারঅ্যাকশনগুলিতে এমনকি মানুষের সম্পূর্ণ কর্মী সরবরাহ করতে পারে তার চেয়েও বেশি শক্তি প্রয়োজন। যদি কোনও ব্যবসায় এই দ্রুতগতির আধুনিক ব্যবসায়ের পরিবেশে প্রাসঙ্গিক থাকতে চায়, তবে এটি খাপ খাইয়ে নেওয়া দরকার। সংস্থাগুলির সময়ের সাথে চলার জন্য এআই হ’ল সেরা উপায়, তবে ডেটা ছাড়াই এআই হ’ল জ্বালানীর বাহনের মতো। এআই সিস্টেমটি থেকে শিখতে এবং বিকাশের জন্য পর্যাপ্ত ডেটা রয়েছে তা নিশ্চিত করে ব্যবসায়ীরা তাদের গ্রাহক ব্যস্ততায় এআইয়ের সম্পূর্ণ সম্ভাব্যতা অর্জন করতে পারে।

লিখেছেনঃ রিনভি মেহের স্বর্ণা

RedLive

Related post