মার্কেটিং এ ভার্চুয়াল জগতের নতুন প্রসার

 মার্কেটিং এ  ভার্চুয়াল জগতের নতুন প্রসার

Image Source: freepik.com

সিজিআই (CGI- Created Virtual influencers) তৈরিকৃত নতুন ভার্চুয়াল প্রভাবক। প্রযুক্তিগত এই যুগে মার্কেটিং এর নতুন উৎস, কৃত্রিম প্রভাবক। এদের সাহায্যে কোন ব্রান্ড/ কোম্পানি তাদের তৈরিকৃত কোন নতুন জিনিসকে প্রচার করে চলেছে। মানুষ জনসাধারনের  মুখের কথা নয় বরং কোন প্রিয় চরিত্রের বলাটাকে বেশি প্রাধান্য দিয়ে থাকে। আর তাই দ্রুত বাণিজ্যের ক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন করছে বেশ কিছু ব্রান্ড।

সিজিআই সৃষ্টির পদ্ধতি

সারা পৃথিবীতে প্রায় ১ বিলিয়নের বেশি মানুষ ভার্চুয়াল জগতের সাথে যুক্ত। এর ভিড়ে ব্রান্ডিং সত্যিই খুব কঠিন। এই কঠিনকে সহজ করতেই কিছু সৃজনশীল বিপণনকারী প্রভাবশালীরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। 

এই ভার্চুয়াল প্রভাববিদরা কম্পিউটার-নির্মিত কাল্পনিক চরিত্র তৈরি করছে যাদের ব্যক্তিত্ব সম্পূর্ণ কল্পিত অথবা কোন বিখ্যাত ব্যক্তির আদলে তৈরি। তারা মানুষের মুখের সূক্ষ বৈশিষ্ট্যকে খেয়াল করে এই অ্যানিমেটেড চরিত্রগুলো তৈরি করছে।  কিছু সংস্থা গ্রাউন্ড আপ থেকে তাদের নিজস্ব প্রভাবশালী চরিত্র তৈরি করছে।

অবাক মনে হলেও এইসব কৃত্রিম ব্যক্তিত্বসম্পন্ন রোবট বা অ্যানিমেশন দ্রুত ব্যান্ডিং প্রসার করছে বিভিন্ন সোশ্যাল মিডিয়াগুলোতে নিয়মিত উপস্থিতি ও প্রচারের মাধ্যমে। মানুষ এটাকে নতুনভাবে দেখছে, নতুনভাবে চিনছে ও প্রভাবিত হচ্ছে।

Image Source: yahoo.com

প্রসারের মাধ্যম

ইউটিউব, ইন্সটাগ্রাম, টুইটার, ফেসবুকে নিজস্ব অ্যাকাউন্ট বা পেজের মাধ্যমে কোম্পানি এই কৃত্রিম চরিত্রগুলোর মাধ্যমে তাদের ধারণা, মতামতগুলোকে ছড়িয়ে দিচ্ছে।

কৃত্রিম প্রভাবক ও তাদের কার্যকলাপ

ধারণা করা হয়,  সর্বপ্রথম প্রভাবক, ২০১৬ সালে লিল মিকিউলা নামে এক ১৯ বছর বয়সী তরুণী। লস অ্যাঞ্জেলেসে ব্রড কর্তক স্টার্ট আপ হয়। এখন পর্যন্ত সে ৪৬৬ পাবলিকেশনের জন্য সহায়ক হয়েছে এবং ইন্সটাগ্রামের তার ফলোয়ার প্রায় ২.৪ বিলিয়ন!

সে তার ভোকাল কর্ডের দ্বারা সবাইকে আকৃষ্ট করে। বিখ্যাত সব ফ্যাশন হাউস যেমন নাইলন,  দ্য গার্ডিয়ান, দ্য কাট, বিজনেস অব ফ্যাশনের মডেল লিল মিকিউলা। ইন্সটাগ্রামে তার নিয়মিত ফ্যাশন আঙ্গিকের ছবি, ইউটিউবে গান ইতিমধ্যে জনপ্রিয়তা পেয়েছে। ২০১৭ সালে গরিলাজ ও হাটসুনে মাইকে লন্ডন মিউজিক ইন্ডাস্ট্রি দ্বারা লিল তার প্রথম গান রিলিজ করে ‘নট মাইন।’

সাউথ আফ্রিকান প্রিন্সেস বারবির আদলে ফটোগ্রাফার ক্যামেরুন জেমস উইলসন Shudu (শুধু) নামে আরেক ডিজিটাল প্রভাবক তৈরি করেন। ইন্সটাগ্রামে তার প্রথম ছবি ছাড়ার পরই বর্ণ বাদের দ্বারা সমালোচনা ও সাড়ার সৃষ্টি হয়।  বিউটি ব্র্যান্ড ফন্টি ব্র্যান্ডের লিপস্টিক পরা তার একটি চিত্র যখন পোস্ট হয়  তখন সে সবার নজর কাড়ে।তার  ইনস্টাগ্রামে লাইকার প্রায় গড়ে ২২২০০০। ক্যামেরন মন্তব্য করেন, অবাক ব্যাপার একটি প্রভাবকের পেছনেও সাদা মহিলারা মন্তব্য করতে দ্বিধা করেন না।

লিয়াম নিকুরো ও কৃত্রিম চরিত্র যে সংগীত, ফ্যাশন ও বিনোদন জগতের জন্য তৈরি। তার ইন্সটাগ্রাম প্রোফাইলে লেখা, “আমি এসেছি পৃথিবীতে পরিবর্তন আনতে।” উইজার্ডসের মালিকানাধীন স্মৃতিসৌধ ক্রীড়া ও বিনোদন বিষয়ক ব্যবসায়িক ক্রিয়াকলাপের সভাপতি জিম ভ্যান স্টোন এর প্রতি বেশ আশাবাদী।

জাপানের টোকিও কর্তৃক এই চরিত্র ব্ররুনো মার্স, জাস্টিন বিবার এবং কেন্দ্রিক লামার সহ সংগীত পছন্দ করে। এটি আসল ব্যক্তিদের চরিত্রের আদলে তৈরি লিল কিংবা শুধুর মতো সম্পূর্ণ নতুন নয়। ২০১৯ সালে মার্চ মাসে ২১ বছর বয়সী সুদর্শনের প্রসার হয়।

Image Source: Freepik.com

মার্কেটিং প্রভাব

এই প্রভাবকের দ্বারা ব্রান্ড প্রচুর প্রসার করছে তাদের সৃষ্ট মতামতকে। কয়েকদিন আগে কেএফসি ও তাদের নতুন কিছু খাবারের প্রতি আকৃষ্ট করার জন্য কলোনেল স্যান্ডার নামে এক ভার্চুয়াল প্রভাবকের সাহায্যে পুরোনো মার্কেটিং ধারণাগুলোকে দূরে সরিয়ে দেওয়া হয়।

মানুষ পছন্দ করে নতুন কিছু, নতুন ধারণা, নতুন উদ্ভব। আজকের যুগে মানুষ তত বেশি প্রভাবিত হবে যত বেশি কোন ব্রান্ড তাদেরকে কোন চরিত্রের মাধ্যমে প্রচার করতে পারবে। একজন রিয়েল মানুষের পক্ষে সবসময় করা তা সম্ভব হয়না। সেক্ষেত্রে এই চরিত্রগুলো অনেক সহায়ক। কোন রিয়েল মডেলে বারবার অংশগ্রহণে যতটা খরচ পড়ে তার থেকে কম হলেও এদের ক্ষেত্রে খরচের পরিমাণ তো বেশি লাভও বেশি।

সবশেষে বলতে পারি, দিনকে দিন যেভাবে মানুষ  প্রযুক্তির প্রতি আকৃষ্ট হচ্ছে তাতে সিজিআই অচিরেই বেশ ভালো দখলদারি করবে পুরো পৃথিবীতে।

লেখকঃ সামিহা আতিকা

RedLive

Related post