মার্ক জুকারবার্গ সম্পর্কে যা এখনও অজানা!

 মার্ক জুকারবার্গ সম্পর্কে যা এখনও অজানা!

আমাদের প্রতিদিনের ব্যবহৃত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ‘ফেসবুক’ এবং তার প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। অসম্ভব প্রতিভাবান ও সৃজনশীল এই মানুষটি কে নিয়ে আমাদের অনেকের মনেই বেশ কৌতূহল রয়েছে। চলুন, কিছু চমকপ্রদ তথ্য জেনে আসি মার্ক জুকারবার্গ সম্পর্কে যা জানলে আপনি অবাক হতে পারেন।


°আচ্ছা, আমাদের মনে কি কখনও প্রশ্ন জেগেছে ফেসবুকের লগোর রং নীল কেন?

তার কারণ হচ্ছে, মার্ক জুকারবার্গ লাল ও সবুজ রঙ নির্ণয়ে অনভিজ্ঞ ছিলেন। সবচেয়ে বেশি নীল রঙ ভালো দেখতে পেতো। তাই ফেসবুক লগোর রঙও নীল নির্ধারন করেন।

°২০২০ সালে মার্কিন সাময়িকী ফোবসের রিয়েল টাইমে বিশ্বের সেরা ধনীদের তালিকায় উঠে এসেছে মার্ক জুকারবার্গ এর নাম। আমাজনের সিইও জেফ বেজস ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের পর তৃতীয় ব্যক্তি হিসেবে মার্ক জুকারবার্গ যোগ দিয়েছেন ১০ হাজার কোটি বা ১০০ বিলিয়ন ডলার ক্লাবে। হয়ে উঠেছেন একজন ‘সেন্টিবিলিয়নার’

°মার্ক জুকারবার্গ ছোটবেলা থেকেই দুর্দান্ত মেধাবী ছিলেন। মাত্র ১২ বছর বয়সে ম্যাসেজিং প্রোগ্রামও তৈরি করে ফেলেছিলেন। মাধ্যমিকে পড়াকালীন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে কাজে ‘Synapse’ নামে একটি মিউজিক প্লেয়ায় অ্যাপ তৈরি করেন। যার ফলে AOL ও Microsoft এর মত বিশ্বসেরা কোম্পানিগুলো থেকে চাকরির অফার পান।

°পরর্বতীতে তিনি অফারটি রিজেক্ট করে হাভার্ড ইউনিভার্সিটি তে ভর্তি হওয়ার সিদ্ধান্ত নেন। সেখানেও ফেসবুক প্রতিষ্ঠা করার পর হার্ভাড ইউনিভার্সিটি ছেড়ে চলে আসেন।

°মার্ক জুকারবার্গ ও তার ফেসবুক প্রতিষ্ঠার গল্প নিয়ে ‘The Social Network ‘ নামে একটি চলচ্চিত্রও নির্মাণ করা হয়েছে।

মার্ক জুকারবার্গ কে নিয়ে রয়েছে এরকম হাজারো তথ্য যা শুনলে আপনি সত্যি চমকিত হবেন।

লিখেছেন : বৃন্তি সাহা 

 

Brinty Saha

Related post