স্টার্টআপদের জন্যে ৫টি সাশ্রয়ী মার্কেটিং টিপ্স

 স্টার্টআপদের জন্যে ৫টি সাশ্রয়ী মার্কেটিং টিপ্স

মার্কেটিং এর কাজ করা সবথেকে কঠিনতম কাজ নয়, বিশেষ করে আপনি যখন প্রথম দিকে আপনার পণ্যটি তৈরি এবং সংজ্ঞায়নের চেষ্টা করছেন।

সাধারণ বিশ্বাসের বিপরীতে, মার্কেটিং সাশ্রয়ী মূল্যের এবং অত্যন্ত স্কেলযোগ্য। আপনার ব্যবসায়ের আকার ভালো পর্যায়ে পৌঁছানোর ক্ষেত্রের মার্কেটিং এর অনেক উদাহরণ রয়েছে, যেমন: আপনার কাছে মিডিয়া বাজেট বা হাজার হাজার ডলার বিনিয়োগ এর ক্ষেত্রে ব্যয় এর জন্য হোক না কেনো, কোনও স্টার্টআপের প্রাথমিক পর্যায়ে বিপণনের অনেকগুলি প্রমাণিত সুবিধা রয়েছে। এর মধ্যে আপনার বিপণনের যথেষ্ট পরিমাণে বাজেট হওয়ার পরে, আপনি ইতিমধ্যে জানেন যে কোন কোন চ্যালেঞ্জগুলি গ্রাহক গ্রহণ করবে এবং বিক্রয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকর। এটি প্রাথমিকভাবে নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। কারণ স্টার্টআপগুলি দ্রুত বাড়তে থাকে। এটি জানার আগেই, চিহ্নিতকরণ ভাবে ব্যয় করার জন্য আপনার কাছে যথেষ্ট পরিমাণ বাজেট থাকবে। বেশি দূর এগোনোর আগে এখানে স্টার্টআপ শুরু করার জন্য পাঁচটি সাশ্রয়ী মূল্যের বিপণনের টিপস সম্পর্কে আলোচনা করা হলোঃ

কন্টেন্ট মার্কেটিং বিনামূল্যে

কন্টেন্ট মার্কেটিং এর ক্ষেত্রে কোনও মূল্য প্রদান করতে হয় না তবে এটি পেইড মার্কেটিং এর মতোই মূল্যায়িত ও পুরস্কৃত হতে পারে। এ ক্ষেত্রে আপনি এখনই ব্লগিং শুরু করতে পারেন। লং কী-ওয়ার্ডগুলি ব্যবহার করে পেইড মার্কেটিং ছাড়াই আপনি উন্নতি করতে পারবেন। আপনার যদি এখনও কোনও ওয়েবসাইট না থাকে তবে ব্লগ পোস্টগুলি প্রকাশ করতে এবং আকর্ষণ তৈরি করার জন্য মিডিয়াম, লিংকডইন বা একটি শিল্প-নির্দিষ্ট সামগ্রী প্রকাশকে একটি অ্যাকাউন্ট চালু করুন।সোশ্যাল ক্যাম্পেইন এর সাথে ফ্রি টুলস লঞ্চ করুনঃ

প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সহজলভ্য সবগুলো ফ্রি টুলস এর সুবিধা নিন। ফেসবুক বিশেষ করে ছোট ব্যবসাগুলোর জন্য ফ্রি মার্কেটিং টুলস প্রদান করে থাকে। উদাহরণস্বরূপ, ফেসবুক ম্যাসেঞ্জারে প্রায়ই জিজ্ঞাসিত প্রশ্নগুলি আপনার গ্রাহক পরিসেবার প্রতিক্রিয়াকে হ্রাস করতে পারে এবং যখন প্রয়োজন হবে ঠিক তখনই তাদের কেনার জন্য প্রয়োজনীয় তথ্য পেতে তাদের সহায়তা করতে পারে।

সহজলভ্য কী-ওয়ার্ড ব্যবহার করে গ্রাহকের কাছে পৌছানোর চেষ্টা করুন

প্রতিটি ব্র্যান্ডের কিছু কী-ওয়ার্ডের একটি লিস্ট থাকা উচিৎ তাদের টার্গেটেড অডিয়েন্সের জন্য। অধিকাংশ কন্টেন্ট অনলাইনে এভেইলেবল থাকার কারণে কিছু ব্যবসায় তাদের লং কী-ওয়ার্ড গুলো ব্যবহার করে কাস্টমারের কাছে পৌঁছানোর জন্য।

মূলশব্দ গবেষণার জন্য অধ্যবসায় প্রয়োজন। ব্যবসায়গুলিকে অবশ্যই প্রথমে কীওয়ার্ডগুলি সনাক্ত করতে হবে এবং তারপরে প্রতিটি প্রদত্ত কীওয়ার্ডের জন্য ব্যবসায়-মালিকানাধীন পেইজগুলো সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেইজের কোথায় র‌্যাঙ্ক করে তা নিয়ে একটি সাপ্তাহিক পর্যালোচনা করতে হবে। যেমন বলা যায়, একটি যোগব্যায়াম স্টুডিও তাদের কীওয়ার্ড গবেষণা দিয়ে বৃহত্তর গ্রাহকের কাছে পৌঁছানোর চেষ্টা করছে। স্টুডিওটি কলোরাডোর ডেনভারে অবস্থিত এবং শিক্ষার্থীরা তাদের ওয়েবসাইটে একটি ক্লাস বুক করতে পারে। স্টুডিওটি এমন ধরনের কিছু কিওয়ার্ড লিস্টে রাখবে যেমন- ” Denver yoga” অথবা “yoga classes in Denver” এবং গুগল তাদেরকে প্রতি সপ্তাহে তাদের ওয়েবসাইট কোথায় র‌্যাঙ্ক করে তা প্রদর্শিত করবে। যদি তাদের ওয়েবসাইট সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজে শীর্ষ পাঁচ স্থান পায়, তাহলে বুঝতে হবে স্টুডিটির একটি সলিড সার্চ ইঞ্জিন অপ্টিমাকজেশন(এসইও) কৌশল রয়েছে। তারা গুগলে এই কীওয়ার্ডগুলি ট্র্যাক করে চালিয়ে যেতে পারে এবং একটি স্প্রেডশীটে রেকর্ড করতে পারে যেখানে প্রতি সপ্তাহে তাদের ই-কমার্স ওয়েবসাইট র‌্যাঙ্ক করবে। উপরে উল্লিখিত কীওয়ার্ডগুলি Denver Yoga এবং Denver class in yoga চিরসবুজ হিসাবে বিবেচিত হয়। COVID-19-এর প্রতিক্রিয়া হিসাবে সিজনাল কিওয়ার্ডগুলোতে outdoor yoga classes in Denver বা zoom yoga classes অন্তর্ভুক্ত করা যেতে পারে।

পেইড মার্কেটিংঃ স্বল্প হোক তবু আগে শুরু করুন।

অর্থ প্রদান করা সামাজিক এবং অর্থ প্রদানের উৎসগুলো বিপণন প্রচারণার বড় উপাদান, তবে এটি শুরু করার জন্য আপনার কাছে বড় বাজেটের দরকার হয় না। আপনার কাছে এখনও তাদের জন্য বাজেট না থাকলেও সম্পূর্ণ ঠিক। আপনি ইতিমধ্যে জানেন যে, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে ১০০% বিনামূল্যে ব্যবসায়ের অ্যাকাউন্ট তৈরি করা যায়। সেখানে সামাজিক পোস্ট দিয়ে শুরু করুন এবং আপনার অডিয়েন্স সম্পর্কে দুটি বা একাধিক বিষয় শিখুন। তারপরে ছোট ছোট অফার দেয়া শুরু করুন, এবং আপনার ব্যবসায়ের মূল ক্ষেত্রগুলি শনাক্তকরণের উপর ফোকাস করুন। সবচেয়ে কার্যকর চ্যানেল, পণ্যসমাহার এবং বেশি ক্রেতাযুক্ত প্রতিষ্ঠান এইভাবে কাজ করে। আপনার প্রতিষ্ঠান যখন দ্রুত বিস্তার শুরু করে এবং হঠাৎ করে হাজার হাজার ডলার বিপণন বাজেট পায় এর অর্থ আপনি কৌশলগুলির সঠিক সংমিশ্রণটি জানেন যা আপনাকে বিনিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ আয় দেয়।

ভূ-টার্গেটিং উপাদান কার্যকর করুন:

আপনি যদি ইট-এবং-মর্টার স্টোরের মালিক হন তবে স্থানীয় গ্রাহকদের আকর্ষণ করা খুব গুরুত্বপূর্ণ। তবে আপনি কী জানেন যে ভূ-লক্ষ্যবস্তু উপাদানগুলি অন্য এলাকার ব্যবসায়ের জন্যও সমান গুরুত্বপূর্ণ?

উদাহরণস্বরূপ, এখানে একটি এডটেক স্টার্টআপ রয়েছে যা কলেজ ছাত্রদের ব্যক্তিগত শিক্ষার জন্য উচ্চ বিদ্যালয়ের সাথে সংযুক্ত করে দেয়। যেহেতু এটি একেবারে নতুন, তারা প্রথমে শিক্ষক নিয়োগ করছে এবং যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়গুলিতে পাঠরত ছাত্রদের সন্ধান করছে। নিয়োগ প্রক্রিয়াটিতে সহায়তা করতে, ব্যবসায় ইতিমধ্যে সাইন আপ করতে হয় এবং প্ল্যাটফর্মে শিক্ষকতা করা শিক্ষকদের প্রশংসাপত্রগুলি দিতে হয়।

আপনি এখানে ভূ-লক্ষ্যবস্তু উপাদানগুলি বাস্তবায়ন করতে পারেন। যাতে পেনসিলভেনিয়ার একজন আগ্রহী কলেজ ছাত্র পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়া একজন শিক্ষার্থীর প্রশংসাপত্র দেখতে পায় এবং ক্যালিফোর্নিয়ার একজন দর্শক ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় বার্কলেয়ের একজন শিক্ষার্থীর কাছ থেকে নিয়োগের প্রচার উদ্বোধনের প্রশংসাপত্র দেখতে পারে। এটিই ভূ-লক্ষ্যমাত্রার একমাত্র উদাহরণ এবং এর সম্ভাবনাগুলি অফুরন্ত।

লিখেছেনঃ রিনভি মেহের স্বর্ণা

RedLive

Related post