কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে মেনে চলুন বিল গেটসের বিখ্যাত ৩০টি উক্তি

 কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে মেনে চলুন বিল গেটসের বিখ্যাত ৩০টি উক্তি

বর্তমান বিশ্বের অন্যতম সফল টেক জায়ান্টের নাম বিল গেটস। টেকনোলজি দুনিয়ার বিখ্যাত মাইক্রোসফট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা তিনি। বিশ্ববিদ্যালয় জীবন সফলতার সাথে শেষ করতে না পারলেও তার ঝুলিতে রয়েছে অসংখ্য অর্জন। ফোর্বস প্রদত্ত বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় বিল গেটসের নাম থাকবেই থাকবে!

সফল মানুষ হিসেবে বিল গেটসের খ্যাতি রয়েছে পুরো পৃথিবী জুড়ে। বিভিন্ন সময়ে নিজের কর্ম ও জীবন সম্পর্কে বিল গেটস যে উক্তিগুলো প্রদান করে থাকেন, সেগুলো থেকে অনুপ্রেরণা খুঁজে নিতে পারি আমরা। চলুন তাহলে শুরু করা যাক।জেনে নেয়া যাক বিল গেটসের ৩০টি বিখ্যাত উক্তি সম্পর্কে।

১) “আপনি যদি গরীব হয়ে জন্ম নেন তাহলে এটা আপনার দোষ নয়, কিন্তু যদি গরীব থেকেই মারা যান তবে সেটা আপনার দোষ।”

২) “যিনি দিতে শেখেননি তিনি আসলে কিছু পেতেও শেখেননি..দেওয়ার আনন্দ তো পাওয়ার আনন্দের চেয়ে আকাশ সমান বড়…!!”

৩) “একবার পরীক্ষায় কয়েকটা বিষয়ে আমি ফেল করেছিলাম কিন্তু আমার বন্ধু সব বিষয়েই পাশ করে। এখন সে মাইক্রোসফটের একজন ইঞ্জিনিয়ার আর আমি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা।”

৪) “পৃথিবী পরিবর্তন করে ফেলতে চাইলে বিয়ের আগেই করো। বিয়ের পরে পৃথিবী পরিবর্তন তো পরের কথা, টিভির চ্যানেলই চেঞ্জ করতে পারবে না।”

৫) “যারা অজ্ঞ থেকেছে তারা সবসময় নতুনকে বরণ করে নিতে ভয় পেয়েছে। একটু সরাসরি বলতে গেলে, অজ্ঞতাই ভয়ের জন্ম দেয়।”

৬) “যখন তোমার পকেট ভর্তি থাকবে তখন তুমি ভুলে যাবে যে ‘তুমি কে’! কিন্তু যখন তোমার পকেট ফাঁকা থাকবে তখন সমগ্র দুনিয়া ভুলে যাবে ‘তুমি কে’!”

৭) “সাফল্য অনেকটা উস্কানি দেয়া শিক্ষকদের মতো। এটা দক্ষ ও বুদ্ধিমান লোকদের চিন্তা করতে বাধ্য করায় যে তারা কখনো হারবে না।”

৮) “জীবন কতগুলো পরীক্ষার সেমিষ্টারে বিভক্ত নয়। এখানে কোন গ্রীষ্মকালীন ছুটি নেই এবং খুব কম সংখ্যক লোকই তোমাকে তোমার সার্মথ্য চেনাতে সাহায্য করতে আসবে।

” ৯) “পৃথিবীতে সবাই সোনার চামচ মুখে নিয়ে জন্মায় না। সবাইকে নিজেকে তৈরি করে নিতে হয়!! আমি আমার বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পার হতে পারিনি।”

১০) “কোন কঠিন কাজ করার জন্য আমি সবসময় একটি অলস ব্যক্তিকে পছন্দ করবো কারণ সে একটি কঠিন কাজকে সবচেয়ে সহজভাবে করার চেষ্টা করবে।”

১১) “নিজের জয়কে অবশ্যই উৎযাপন করা ভালো, কিন্তু এটা ভুলে গেলে চলবে না যে জয়ের শিখরে পৌঁছাতে তোমাকে কতগুলি পরাজয়ের সিঁড়ি অতিক্রম করতে হয়েছে।”

১২) “যদি আমরা পরবর্তী প্রজন্মকে দেখি, তাহলে লিডার সেই হবে যে অন্যদেরকে সক্ষম বানাতে পারবে।” ১৩) “একজন সবচেয়ে ভালো শিক্ষক ভীষণ ইন্টারেক্টিভ হয়।”

১৪) “মানুষ সবসময় পরিবর্তনে ভয় পায় – তা আমরা দেখতে পাই, যখন বিদ্যুৎ আবিষ্কার হয়। তখন মানুষ বিদ্যুৎ ব্যবহার করতে ভয় পেত। তারা কয়লা এবং গ্যাসচালিত ইঞ্জিন ব্যবহারের ক্ষেত্রেও ভয় পেত।”

১৫) “আপনার অসন্তুষ্ট ক্রেতাদের থেকেই আপনি শিক্ষা গ্রহণ করতে পারবেন। তাদের সকল অভিযোগই হচ্ছে শিক্ষার মূল উৎস।”

১৬) “আমি বিশ্বাস করি যে, আপনি যদি মানুষদের সমস্যা দেখান এবং সমাধানটাও দেখান, তবে মানুষ স্থানান্তর হবেই।”

১৭) “অফিস হোক, বাড়ি হোক কিংবা রাস্তাই হোক; আমার কাছে সর্বদা একগুচ্ছ বইয়ের সম্ভার নিশ্চয়ই থাকে যেগুলো আমি পড়তে চাই।”

১৮) “ধৈর্য্যই হলো সাফল্যের প্রধান শর্ত।”

১৯) “পৃথিবীর কেউই আপনার মূল্য নিয়ে ভাবে না, সবাই আপনার কাছ থেকে কিছু প্রত্যাশা করে।”

২০) “আপনি যদি কোন কিছু ভালোভাবে করতে না পারেন, তাহলে অন্তত চেষ্টা করুন।”

২১) “সবচেয়ে অসুখী মানুষের প্রতি লক্ষ্য করুন, অনেক কিছু শিখতে পারবেন।”

২২) “নিজেকে পৃথিবীর কারোর সাথেই তুলনা করবেন না। যদি তা করেন, তাহলে আপনি নিজেই নিজের অপমান করছেন।”

২৩) “বড় কিছু পেতে গেলে, আপনাকে অনেক সময় বড় ঝুঁকি নিতে হবে।” ২৪) “আপনার জীবনকে কে বদলে দেবে? আপনার দৃষ্টিভঙ্গি বদলে দেবে।”

২৫) “একটি নির্দিষ্ট সময়ে গিয়ে অর্থের কোন উপযোগিতা আমার কাছে নেই। একটি সংস্থা গঠন এবং তা থেকে প্রাপ্ত সম্পদ বিশ্বের দরিদ্রতম স্থানে প্রদান করাতেই এর উপযোগিতা নিহিত।”

২৬) “প্রযুক্তি শুধু একটি উপকরণ মাত্র। ছোটদের একসঙ্গে কাজ করার ও তাদের অনুপ্রাণিত করার জন্য শিক্ষকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

২৭) “মাইক্রোসফট লোভের দ্বারা নয় বরং নতুন উদ্ভাবন ও নিরপেক্ষতার দ্বারা তৈরি হয়েছে।”

২৮) “আমাদেরকে প্রচুর টাকা ঢালতে হবে আমাদের স্বভাবের পেছনে, যদি তা আমরা বদলাতে চাই”

২৯) “কে বলেছে আমরা দারিদ্র্য কিংবা রোগ-ব্যাধিকে নির্মূল করতে পারব না? আমরা অবশ্যই পারবো। সমস্যা যত বড়ই হোক না কেন, আশা মানুষকে বাঁচিয়ে রাখে, নতুন কিছু উদ্ভাবন করতে অনুপ্রেরণা যোগায়। কিন্তু সমস্যাকে নিজের চোখে না দেখলে শুধু আশা দিয়ে সমস্যা সমাধান করা যায় না।”

৩০) “যদি আপনি ভুল করেন তাহলে সেটা আপনার বাবা-মায়ের ভুল নয়, ওটা আপনারই ভুল। তাই ভুল করার জন্য দুঃখ না পেয়ে, সেটার থেকে শিখুন।”

প্রবল ব্যস্ততার মাঝেও বই পড়তে পছন্দ করেন বিল গেটস। কারণ শেখার তো শেষ নেই, তাই না? কাজেই আমরাও প্রতিনিয়ত কিছু না কিছু শেখার চেষ্টা করব। বড়দের কাছ থেকে তো শিখবই; পাশাপাশি ছোটদের কাছ থেকে শিখতেও কার্পণ্য বোধ করব না। আর এই যে বিল গেটসের ৩০টি বিখ্যাত উক্তি…এই উক্তিগুলো থেকেও কিন্তু শিক্ষা গ্রহণ করতে পারি আমরা!

লিখেছেন : নবনীতা প্রামানিক

RedLive

Related post

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।