জেফ বেজোস কে ছাড়িয়ে এলোন মাস্ক হলেন বিশ্বধনী

 জেফ বেজোস কে ছাড়িয়ে এলোন মাস্ক হলেন বিশ্বধনী

রেড লাইভ ডেস্কঃ

ব্লুমবার্গের মতে, এলোন মাস্ক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির খেতাব অর্জনের জন্য অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে সমর্থন করেছিলেন। বৃহস্পতিবার ভোরে টেসলার (টিএসএলএ) শেয়ারের শেয়ারের ৬% বৃদ্ধি তার প্রধান নির্বাহীর স্টক হোল্ডিং এবং বিকল্পগুলির মূল্যকে ১০ বিলিয়ন করে তুলেছে, তার নিট সম্পদ প্রায় ১৯১ বিলিয়ন ডলারে নিয়েছে। বেজস অ্যামাজন (এএমজেডএন) এর শেয়ারের শেয়ারের পরিমাণ প্রায় ৩ বিলিয়ন ডলারের তুলনায় ২% এরও কম সংখ্যক পরিমিত বৃদ্ধির ফলে তার নিট সম্পদের পরিমাণ ১৮৭ বিলিয়ন ডলার হয়েছে।

ব্লুমবার্গের রিয়েল-টাইম বিলিয়নেয়ার ট্র্যাকারটির এখনও বেজস রয়েছে মাস্কের চেয়ে প্রায় ৩ বিলিয়ন ডলার এগিয়ে। তবে ট্র্যাকার ট্রেডিংয়ের দিন শেষ হওয়া পর্যন্ত আপডেট হয় না। ব্লুমবার্গ একটি আর্টিক্রল পোস্ট করেছেন মাস্কের টাইটেল নিশ্চিত করে। ব্লুমবার্গের মতে বিল গেটস এখন ১৩২ বিলিয়ন ডলারে তৃতীয় স্থানে রয়েছে।

বুধবার ট্র্যাডিং এর সমাপ্তি পর্যন্ত ফোর্বসের রিয়েল-টাইম ট্র্যাকারের কাছে এখনও মাস্ক এবং বেজোসকে ১৮ বিলিয়ন ডলার রয়েছে, বেজস তার অ্যামাজন (এএমজেডএন) শেয়ারের মূল্য ৪.3 বিলিয়ন হ্রাস করার পরে। বুধবার বৃহস্পতিবারের বাজার তীব্রতর হলেও, অ্যামাজন সহ বিগ টেক স্টকগুলি উদ্বেগের মুখে পড়েছিল যে সিনেটের ডেমোক্র্যাটিক নিয়ন্ত্রণের ফলে শিল্পের উপর আরও বেশি তদন্ত এবং নিয়ন্ত্রণের অর্থ হতে পারে।

বুধবার টেসলার (টিএসএলএ) শেয়ারের আরেকটি লাভ ফোর্বসের গণনা অনুসারে মুসকির নিট সম্পদ ৪.১ বিলিয়ন ডলার বেড়ে ১৬৫.৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। তবে ফোর্বস ২০২০ সালে টেসলার অতিরিক্ত ৩৩.৬ মিলিয়ন শেয়ার কেনার জন্য যে বিকল্পগুলির তিনি পেয়েছিলেন তার মূল্যের জন্য মাস্ককে ক্রেডিট দিচ্ছেন বলে মনে হয় না।

মাস্কও স্পেসএক্সের প্রাথমিক শেয়ারহোল্ডার এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, যদিও স্পেসএক্স ব্যক্তিগতভাবে অধিষ্ঠিত, সুতরাং এর মান টেসলার মানের মতো ওঠানামা করে না। কোভিড-১৯ মহামারী দ্বারা পরিচালিত বিক্রয় বিপুল বৃদ্ধি পেয়ে ২০২০ সালে অ্যামাজনের শেয়ারে বেজোর শেয়ার ৫ বিলিয়ন ডলার বৃদ্ধি পেয়ে ১৭৩.৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। তবে টেসলায় কস্তুরের ধারণের তুলনায় এটি কিছুই ছিল না।

তিনি ইতিমধ্যে টেসলার মালিকানাধীন ১৭০ মিলিয়ন শেয়ারের মূল্য ২০২০ সালের মধ্যে ১০৬ বিলিয়ন ডলার বেড়েছে, যেহেতু বছরের ব্যবধানে শেয়ারগুলি ৭৪৩ শতাংশ বেড়েছে।

বছরের শুরুতে তিনি যে স্টক অপশন রেখেছিলেন তার মূল্য ১৪.২ বিলিয়ন ডলার বেড়েছে, যখন তার বেতনের প্যাকেজের অংশ হিসাবে বছরের মধ্যে তিনি যে নতুন বিকল্পগুলি পেয়েছিলেন তার মূল্য বছরের শেষে ২১.৫ বিলিয়ন ডলার ছিল। নভেম্বরের শেষের দিকে কস্তুরী গেটসকে বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তির খেতাবের জন্য ধরেন, তবে টেসলার শেয়ারের দাম তখনও ৪৫% বেড়েছে, গত কয়েকমাসে মাস্কের নিট মূল্য ৫৩ বিলিয়ন ডলার বেড়েছে।

বৃহস্পতিবারের প্রথম দিকে লাভ সহ এই বছরের শুরু থেকে টেসলার শেয়ারগুলি ২০২১ সালে একটি শেয়ার ৯০ ডলার বা ১৩% এরও বেশি বেড়ে ২০২১ সালে শুরু হয়েছিল। যা এই বছর মাস্কের টেসলার হোল্ডিংস এবং বিকল্পগুলি প্রায় ২১ বিলিয়ন ডলার করে তুলেছে। এদিকে, বৃহস্পতিবার সকাল অবধি আমাজনের স্টক বছরের জন্য কিছুটা কমেছিল। সংস্থার ফাইলিং অনুযায়ী, এই বছরের গোড়ার দিকে টেসলার আরও ১৬.৯ মিলিয়ন শেয়ার কেনার বিকল্পগুলির জন্য মাস্কের প্রস্তুত হতে চলেছে। এই বিকল্পগুলি ব্যায়ামের মূল্য বিবেচনার পরে শেয়ারগুলির বর্তমান মূল্যতে ১২.৩ বিলিয়ন ডলার হবে।

বেজোসের কাছে অ্যামাজন স্টকের কোনও বিকল্প নেই, কেবলমাত্র কোম্পানির প্রতিষ্ঠাতা হিসাবে তার ৫৩.২ মিলিয়ন শেয়ার রয়েছে। যদি তার বিবাহ বিচ্ছেদে তিনি প্রাক্তন স্ত্রী ম্যাকেনজি স্কটকে ১৯.৭ মিলিয়ন শেয়ার না দিতেন তবে তার আরও কিছু হত। বেজস তার দাতব্য অনুদানের অংশ হিসাবে শেয়ারগুলি বিক্রি করে দিয়েছেন বা দিয়েছেন।

মাস্ক কখনও টেসলার কোনও শেয়ার নিষ্পত্তি করেনি। বৃহস্পতিবার পর্যন্ত বেজস একমাত্র তা নয় মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে মূল্যবান তেল সংস্থা এক্সনমোবিল (এক্সওএম) এর বৃহস্পতিবার মধ্যরাতে বাজার মূল্য ছিল ১৯১ বিলিয়ন ডলারের নিচে। সুতরাং, মাস্ক, যিনি গ্যাস ও ডিজেল থেকে বৈদ্যুতিক যানবাহনে বিশ্বব্যাপী ড্রাইভারদের স্যুইচিংয়ের শীর্ষস্থানীয় উকিল, আমেরিকার বৃহত্তম তেল সংস্থার চেয়ে কমের দিক থেকে মূল্যবান হয়ে উঠছেন।

RedLive

Related post