মোবাইল ফোনের সাথে সম্পর্ক ভাঙ্গতে চেয়েও বারবার ব্যর্থ হচ্ছেন?

 মোবাইল ফোনের সাথে সম্পর্ক ভাঙ্গতে চেয়েও বারবার ব্যর্থ হচ্ছেন?

আপনি কি নির্বোধভাবে অকারণে আপনার ফোনের মাধ্যমে ফেসবুক স্ক্রল করে চলেছেন? আপনি কি প্রতি দুই মিনিটে আপনার হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্টনি চেক করেন?

সবচেয়ে খারাপ ব্যাপার; যখন কারো সাথে কথা বলছেন আপনি, তখনও কি আপনি আপনার ফোনটি স্ক্রোল করতে ব্যস্ত থাকেন?আপনি যদি নিজেই বিরক্ত হয়ে হাল ছেড়ে দিয়ে থাকেন, তবে হতাশ হবেন না। কেননা আপনি একমাত্র নন। আমরা সবাই স্মার্টফোন আসক্তির শিকার। আর আজ আমরা আপনাকে বলব, প্রতি দুই মিনিটে ফোন চেক করার অভ্যাস থেকে কীভাবে বেরিয়ে আসবেন আপনি। প্রশ্ন হচ্ছে, আমরা কেন আমাদের ফোন অকারণে স্ক্রল করতে থাকি?

আসলে আমাদের মস্তিষ্কে নিয়মিত কিছু ইনপুট করার দরকার হয়। ইন্টারনেট আবিষ্কারের আগে, লোকেরা নিজেদের ব্যস্ত রাখার জন্য আউটডোর গেমস, গল্প করা কিংবা লেখা, নাচ, গান ইত্যাদি শখের সাথে নিজেদের নিযুক্ত রাখত। এই সমস্ত কাজ তাদের মস্তিষ্ককে ব্যস্ত রাখত।

জিনিসটি হল, আমাদের মস্তিষ্ক সর্বদা এমন কিছু করতে পছন্দ করে যেখানে অতিরিক্ত পরিশ্রমের প্রয়োজন হয় না। চিন্তাহীনভাবে মোবাইল স্ক্রলিং স্পষ্টতই এটার তালিকার শীর্ষে। ভেবে দেখুন; আপনি যখন অবিচ্ছিন্নভাবে আপনার ফোনের দিকে তাকিয়ে থাকেন, তখন কী ঘটে?

চিন্তাহীনভাবে মোবাইল স্ক্রলিং যখন থামানো আপনার পক্ষে কঠিন হয়ে যায় এবং আপনার ফোনের কারণে আপনি গুরুত্বপূর্ণ বিষয়গুলি উপেক্ষা করতে শুরু করেন তখন এটি উদ্বেগের বিষয় হয়ে ওঠে। অথচ এটির সমাধান খুব সহজ – আপনার মস্তিষ্ককে অন্য কিছুতে বা অন্যদিকে চালিত করে আপনার মস্তিষ্ককে অন্য কিছু করতে দিন।

আমরা অভ্যাসটি ছেড়ে দেওয়া সহজ এটি বলি না তবে এটি অবশ্যই সম্ভব। নির্বোধ মোবাইল স্ক্রোলিংয়ের অভ্যাসটি পরিবর্তনের দুটি সহজ উপায়ঃ

অভ্যাস ১: আপনার ফোনটি আপনার থেকে দূরে রাখুন। আপনার ফোনটি আপনার কাছ থেকে দূরে অন্য ঘরে রেখে অভ্যাসটি শুরু করুন। আপনি এটি আপনার ব্যাগে রাখতে পারেন, ড্রয়ারে লুকিয়ে রাখতে পারেন বা যে কোনো জায়গায় রাখতে পারেন, যেখান থেকে এটি আপনার কাছে দৃশ্যমান হবে না। একটি সহজ সুযোগ তৈরি হবে যখন আপনার সামনে আপনার ফোনটি দেখতে পাবেন না এবং আপনি এটির মাধ্যমে স্ক্রল করবেন না।

অভ্যাস ২: একটি সময়সূচি বজায় রাখুন আপনার সোশ্যাল মিডিয়া ফিড চেক করার জন্য। নিজেকে সময় দেওয়ার জন্য একটি নির্দিষ্ট সময়সূচী বজায় রাখুন। আপনার অর্জন করা কিছু গুরুত্বপূর্ণ কাজের পুরষ্কার হিসাবে আপনি নিজেকে স্ক্রলিং করাল সময় দিতে পারেন। আপনার নিজেকে মনে করিয়ে দেওয়া দরকার – কোনো গুরুত্বপূর্ণ কাজ না থাকলে আপনার ফোনের মাধ্যমে স্ক্রলিং উপভোগ করা আরও মজাদার হবে।

আরও কিছু অভ্যাস রয়েছে যেগুলো গড়ে তুলে আপনি আপনার ফোন বারবার স্ক্রল না করার অভ্যাস পরিবর্তন করতে পারেনঃ

আপনার ফোনটি ধরার আগে কয়েক সেকেন্ডের জন্য বিরতি দিন এবং আপনি এটি কেন নিচ্ছেন তা বিশ্লেষণ করার চেষ্টা করুন। খুব বেশি পরিমাণে ব্যবহার করেন এমন অ্যাপ্লিকেশনের জন্য সময় সীমা নির্ধারণ করুন। প্রয়োজনে সোস্যাল মিডিয়া অ্যাপস মুছে ফেলার বিবেচনা করুন। সেক্ষেত্রে আপনার যদি প্রয়োজন হয়, তবে আপনি ব্রাউজারের সাহায্যে আপনার নিউজফিডটি চেক করতে পারেন। সোস্যাল মিডিয়ায় কিছু পোস্ট করার পর আপনার ফোন থেকে দূরে থাকুন। প্রতি পাঁচ মিনিটে আপনার নতুন পছন্দ এবং মন্তব্যগুলি পরীক্ষা করা খুব লোভনীয়। নোটিফিকেশন বন্ধ করুন বা এগুলো হাইড করুন। বাড়িতে, কর্মস্থলে বা স্কুলে থাকাকালীন আপনার ফোনটি ব্যাগে রেখে দিন।

স্বাস্থ্যকর ঘুমের জন্য শোবার আগে আপনার স্মার্টফোনটি ব্যবহার করবেন না। আপনি যদি নিজেকে আরও কিছু সৃজনশীল এবং অর্থবহ কোনো কিছুতে ব্যস্ত রাখেন, তবে আপনার হাত আপনার ফোনের কাছে পৌঁছাবে না। একটি অভ্যাস পরিবর্তন করতে সময় এবং অবিরাম প্রচেষ্টার দরকার হয়।

লিখেছেনঃমোঃ আরাফাত রহমান

RedLive

Related post

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।