অস্তিত্ব রক্ষার লড়াই করতে গিয়েই উদ্যোক্তা হয়ে ওঠা-উদ্যোক্তা ফাহিমা নুপূর।

 অস্তিত্ব রক্ষার লড়াই করতে গিয়েই উদ্যোক্তা হয়ে ওঠা-উদ্যোক্তা ফাহিমা নুপূর।

নারীরা আজ আর পরনির্ভরশীল নয়। নিজেদের জন্য, নিজের পরিবারের জন্য তারা নিজেদের প্রতিষ্ঠা করে চলেছেন। তেমনই একজন রয়েছেন আমাদের আজকের আয়োজনে।উদ্যোক্তা ফাহিমা নূপুর তার Rousha Fasion and Jwellery কে নিয়ে এগিয়ে চলেছেন তার স্বপ্নের দিকে।

সাক্ষাৎকারটি নিয়েছেন মিরপুরের প্রতিনিধি জান্নাতুল ফেরদৌস।

আপনার সম্পর্কে কিছু জানতে চাই। আমি ফাহিমা নুপুর।আমার জন্ম ফরিদপুরে।আমার তিন ভাইবোনের মধ্যে আমিই সবচেয়ে ছোট। আমার বাবা সরকারি চাকুরী করতেন। বাবার চাকুরির কারনেই আমার ছোটবেলা কেটেছে চট্টগ্রাম। ওয়ান থেকে ক্লাস এইট পর্যন্ত পড়াশোনা করেছি চট্টগ্রামে।পরবর্তী তে বাবার চাকুরি শেষ হয়ে যাওয়ার জন্য ফরিদপুরে গিয়ে নাইনে ভর্তি হই। ফরিদপুরেই এসএসসি ও এইচএসসি কমপ্লিট করি।পরবর্তী তে বিয়ে হয়ে যাওয়ার কারনে ঢাকা এসে একটি প্রাইভেট ভার্সিটি থেকে অনার্স মাস্টার্স কমপ্লিট করি। আমার হাজবেন্ড প্রাইভেট জব ও পাশাপাশি বিজনেস করছেন।

আপনার উদ্যোক্তা হয়ে ওঠা কিভাবে?

নিজের অস্তিত্ব রক্ষার লড়াই করতে গিয়েই মূলত আমার উদ্যোক্তা হয়ে ওঠা। ছেলেমেয়ের জন্য আমি চাকরি করতে পারি নি।ছোট দুটো বাচ্চা কার কাছে রেখে বের হবো? আবার যদি কিছুই না করি এক সময় নিজের অস্তিত্ব আর থাকবে না, কারণ ছোটবেলা থেকেই ইচ্ছে ছিলো নিজে কিছু করার। কিছু করার ইচ্ছে থেকে ই মূলত উদ্যোক্তা হয়ে ওঠা।

কি ধরনের পণ্য নিয়ে কাজ করছেন আপনি?

আমি ব্লক এর সকল ধরনের পণ্য নিয়ে কাজ করছি। শাড়ি, পান্জাবি, থ্রিপিস, ওয়ান পিস/কুর্তি, বেডশিট, টেবিল ক্লথ ইত্যাদি । এছাড়াও কাস্টমাইজড কাজ গুলো ও করছি।

উদ্যোক্তা হতে কি কি বাঁধার সম্মুখীন হয়েছেন?

যখন কাজ শুরু করেছি বেশ ভালোই যাচ্ছিল আমার উদ্যোগ।সবচেয়ে বড় বাঁধার সম্মুখীন হয়েছি করোনাকালীন সময়ে। ঐ সময়ে সব কিছু বন্ধ হয়ে গেলো হঠাৎ করে। তখন কারখানা চালাতে অনেক কষ্ট করতে হয়েছে। কর্মচারীদের সাথে আমি নিজেও কাজ করেছি। ঐ সময়ে সবচেয়ে বেশি সার্পোট দিয়েছেন আমার হাজবেন্ড আর আমার আম্মু।

উদ্যোগ নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?

আমার উদ্যোগের মাধ্যমে আমি আমার আশেপাশের আরও কিছু মানুষের কর্মক্ষেত্র বাড়াতে চাই। আমি শুধু নিজে ভালো থাকতে চাই না আমার আশেপাশের মানুষদের নিয়ে ভালো থাকতে চাই।

Kazi Naima Ferdousi

Related post