আপনি একজন লেখক

 আপনি একজন লেখক

উপরে হেডিং দেখেই ভাবছেন কি বলে!লেখক!তা আর কখনও হয় নাকি।কিন্তু আপনি কি জানেন আপনি একজন লেখক।হয়ত আপনার ছোট থেকেই ডায়েরি লেখার অভ্যাস আছে অথবা আপনি দারুন সব ছড়া,গল্প লিখতে পারেন।এই কাজগুলো ছোট বয়সে কম বেশি সবাই করেছে।কিন্তু লেখা-লেখিকে নিজের পছন্দের জায়গায় রাখা বা এই বিষয়কে নিয়ে কাজ খুব কম মানুষ করে।আপনি চাইলেই লেখা-লেখি করে ভালো উপার্জন করতে পারেন।এখন আপনার মনে হচ্ছে তা কি সম্ভব,লেখা-লেখি করে আয় করা যায়!কিভাবে?

এই কিভাবের উত্তর আমি আপনাদের দিবো।আপনি লেখা লেখি করে খুব ভালো আয় করতে পারেন।বাংলাদেশের বর্তমানে বিভিন্ন অনলাইন ভিত্তিক সাইট আছে এবং বিদেশী প্রচুর সাইট আছে যার মাধ্যমে আপনি শুধুমাত্র লিখেই লাখ টাকা উপার্জন করতে পারেন।

এই আর্টিকেল থেকে যা জানবো

  • কি ভাবে লেখা শুরু করবো
  • কি ধরনের লেখার চাহিদা বেশি

বর্তমান সময়ে ক্রিয়েটিভিটির চাহিদা সব স্থরে,সবাই নিজের প্রতিভাকে কাজে লাগাতে প্রস্তুত হচ্ছে।শুধু জানতে হবে আপনি কিভাবে নিজের প্রতিভাকে কাজে লাগাবেন এবং সেই জায়গাটি কোথায়!যদি একবার আপনি জেনে যান তাহলে আপনাকে ঠেকানোর আর কেউ নেই।

কি ভাবে লেখা শুরু করবো

আপনি যদি ছোট বেলার ডায়েরি লেখার অভ্যাসকে আবার উজ্জীবিত করতে চান তাহলে আপনার এখনই শুরু করা উচিত।লিখতে থাকুন আপনার ডায়েরি আপনার মনের মাধুরী মিশিয়ে,যা ইচ্ছা লিখুন,হতে পারে তা সারাদিনের কর্মদিনের গল্প,হতে পারে ভালো লাগার বিষয়াবলী নিয়ে,কে জানে এক সময় এই ডায়েরি থেকে আপনার বই তৈরি হতে পারে।

আর যদি আপনি কখনও গল্প,ছড়া বা কখনও ডায়েরি না লিখে থাকেন তাতেও কোন সমস্যা নেই।আপনি শুরু করুন,নতুন কিছু শুরু করা প্রতিটি মানুষের জীবনের মোড় ঘুরিয়ে দেয়।স্টিভ জবস বা ওয়ারেন বাফেট কিন্তু তাদের ক্রিয়েটিভিটি জীবনে প্রথমবারের মত কাজে লাগিয়ে ছিলেন এবং তারা আজ বিশ্বসেরা।আপনাকে সাহস জুগিয়ে নতুন কাজে মনোনিবেশ করতে হবে।

আপনি সময় নিয়ে নিজের লেখাওকে একটি পর্যায়ে নিতে চেষ্টা করুন।প্রতিদিন একবার সময় দিন লেখাতে।সারাদিনের কর্মব্যস্ত সময় শেষে আমরা সবাই ক্লান্ত হয়ে অনেক ভাবেই সময় নষ্ট করি।এই সময়কে লেখার জন্য বরাদ্দ রেখে দিতেই পারেন।অথবা ছুটির দিনের কিছুটা সময় লিখুন নিজের ইচ্ছা মত।এই কিছুটা সময়ের লেখা আপনাকে একজন ভালো লেখক হতে সাহায্য করবে।

কি ধরনের লেখার চাহিদা বেশি

আপনি যদি আগে থেকেই ভেবে থাকেন এই লেখার মাধ্যমে আপনি নিজেকে পরিচিত করবেন নিজের পরিচিত জনদের মাঝে!অথবা লেখার মাধ্যমে আয় করতে চাচ্ছেন।তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে,কিধরনের লেখার চাহিদা খুব বেশি।তবে যদি বলা হয় বর্তমানে সব ধরনের লেখার চাহিদা খুব বেশি!তাহলে মনটাই ভালো হয়ে যায় ঠিক না?

বর্তমানে গল্প,ছড়া,কমেডি,উপন্যাস যেমন চাহিদার শীর্ষে আছে সেরকম আর্টিকেল রাইটিং,বিজ্ঞাপন রাইটিং,স্ক্রিপ্ট রাইটিং,একাডেমিক রাইটিং ছাড়াও হরেক রকমের রাইটিং স্কিল চাহিদার শীর্ষে আছে।আপনি আপনার চাহিদা বা পছন্দের জায়গা বাছাই করে নিয়ে কাজ শুরু করতে পারেন।

আপনার যদি মনে হয় আপনি গল্প লেখেন খুব ভালো,আপনার গল্প পড়ে আপনার পরিচিত মানুষ প্রশংসা করে।তাহলে আপনি গল্প লিখেই আয় করতে পারেন।আর আপনি যদি মনে করেন আপনি নতুন কোন বিষয়ে জানতে পছন্দ করেন তাহলে নতুন বিষয়াদী নিয়ে আর্টিকেল রাইটার হিসেবে কাজ করতে পারেন।তাহলে আর দেরি কেন আজ থেকেই শুরু করুন লেখকের ভূমিকা।

RedLive

Related post