ফ্রিল্যান্সিং জন্য নিজেকে কিভাবে তৈরি করবো?

 ফ্রিল্যান্সিং জন্য নিজেকে কিভাবে তৈরি করবো?

আপনি ফ্রিল্যান্সিং এর জন্য প্রাথমিক যে বিষয়গুলো জানতে হয় তা জেনে গেছেন। আপনার কম্পিউটারের উপর মোটামুটি ভালো জ্ঞান আছে। ইংরেজীতে ও কমিউনিকেশন করা যায় এমন যোগ্যতা আছে। এখন জানতে হবে কোন কাজে আপনি দক্ষ বা কোন কাজে আপনি নিজেকে দক্ষ করে তুলতে চান?

গতপর্বে বলেছিলাম, আপনার নিজের দক্ষতাকে আগে কাজে লাগান। অর্থাৎ আপনার এতদিনের শিক্ষা বা জানা কাজকে কাজে লাগিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয় করা তা দেখতে বা জানতে।

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে কিভাবে আমি তা জানব বা বুঝব। চলুন, এই ব্যাপারে আমি কিছুটা সাহায্য করি। ধরুন আপনি একজন আর্কিটেক্ট। আপনি ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন। আপনার পড়ালেখার সাথে কোন কোন বিষয়গুলো জড়িত তা আপনি ভালো করেই জানেন। আপনি ভালো 3D জানেন, আপনি সেই বিষয়টা নিয়ে বিভিন্ন মার্কেটপ্লেসে সার্চ দিন। ও, হয়ত বলছেন মার্কেটপ্লেস কী?

মার্কেটপ্লেস হচ্ছে এমন একটা মিডিয়া বা ব্রিজ যা ফ্রিল্যান্সার এবং ক্লায়েন্টের মধ্যে সেতু বন্ধন তৈরি করে। যেখানে ক্লায়েন্টরা তাদের জব পোস্ট করে আর ফ্রিল্যান্সাররা তাদের কাংখিত জবটা পেয়ে থাকে। অনলাইনে এমন অনেক মার্কেটপ্লেস আছে। এই রকম জনপ্রিয় কিছু মার্কেটপ্লেস হচ্ছে আপওয়ার্ক ডট কম, ফ্রিল্যান্সার ডট কম, পিপল পার আওয়ার, সার্ভিসস্কেপ ডট কম । এইরকম প্রচুর মার্কেটপ্লেস পাবেন আপনার নিজের স্কিলের জব সার্চ করার জন্য।

আপনাকে এই সব মার্কেটপ্লেসে গিয়ে আপনার নিজস্ব স্কিলের জব কেমন আছে তা দেখতে হবে। এখানে বিভিন্ন ক্যাটাগরি দেওয়া থাকে সেই অনুযায়ী সার্চ দিলেই পেয়ে যাবেন আপনার কাংখিত ফলাফল। আমি নিশ্চিত আপনি পাবেনই। এবার জবের বর্ণনা পড়ে দেখুন তা আপনার জন্য উপযুক্ত কিনা। যদি আপনার ব্যাটে বলে মিলে যায় তাহলে দৃঢ় মনে নেমে পড়ুন।

এবার ধরুন, আপনার নিজস্ব স্কিলের কোন জব পেলেন না, তাহলে কী করবেন? হতাশ হওয়ার কিছু নেই। তাহলে দেখুন অন্য কী কী ক্যাটাগরি আছে, কোন ক্যাটাগরির কোন টাইপের জব আছে। কোন জবগুলো আপনাকে টানছে। একটা কথা বলে রাখা ভালো, জব সার্চের সময় টাকার দিকে পরে দৃষ্টি দিন। আগের জবটা দেখুন, পরে টাকার পরিমাণ দেখুন। আগে কাজটা ভালো করে জানুন বুঝুন। তারপর আপনি সিদ্বান্ত নিন আপনি কোন কাজটা করবেন। তারজন্য আপনাকে কিভাবে প্রস্তুত করবেন তা ভাবুন।

পরের পর্বে কিছু ক্যাটগরি নিয়ে আলোচনা করার আশা করছি।

লিখেছেনঃ ফ্রিল্যান্সার সুলতানা পারভীন

(যদি মনে হয় লেখাটি পড়ে অন্যরাও উপকৃত হবেন, তাহলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।)

RedLive

Related post