কিভাবে সাধারণ কিছু জ্ঞান দিয়ে ফ্রিল্যান্সিং শুরু করা যাবে?

 কিভাবে সাধারণ কিছু জ্ঞান দিয়ে ফ্রিল্যান্সিং শুরু করা যাবে?

গত তিন পর্বের আলোচনায় আপনি ফ্রিল্যান্সিং নিয়ে মোটামুটি জেনে গেছেন। নিজের স্কিলকে কিভাবে কাজে লাগাবেন তাও জেনেছেন। এখন ধরুন আপনার তেমন কোন স্কিল নাই তাহলে কী আপনার জন্য কিছুই নাই? হতাশ হওয়ার কোন কারণ নেই। আমি বিশ্বাস করি এখন অন্তত মোটামুটি সবাই ইন্টারনেট ব্রাউজিং করা, ফেসবুক চালানো, ইউটিউব দেখা এবং সাবস্ক্রাইব করা সব কিছুই করতে পারে।

হ্যাঁ এইটুকু জানা দিয়েই কিন্তু আপনি ফ্রিল্যান্সিং করে আয় করতে পারেন। কিভাবে? ফ্রিল্যান্সাররা যেখানে কাজ করে আমরা তাকে বলি মার্কেটপ্লেস। এই মার্কেটপ্লেসগুলো কয়েক ধরণের হয়ে থাকে। মাইক্রোসাইট মার্কেটপ্লেস নামের একধরণের মার্কেটপ্লেস আছে যেখানে আপনি খুব ছোট ছোট কাজগুলো করতে পারবেন। মাইক্রোসাইট মার্কেটপ্লেসের কাজগুলো খুব সহজ। কাজটি কিভাবে করতে হবে তার বিস্তারিত লেখা থাকে। আমরা প্রথম পর্বে বলেছিলাম আমাদের প্রাথমিক প্রস্তুতিতে ইংরেজীতে মোটামুটি দক্ষতা থাকতে হবে। কাজগুলো যেমন ইউটিউবে লাইক দেওয়া, ফেসবুকে লাইক বা শেয়ার করা, ইমেইল তৈরি করা, কোন একটা ওয়েবসাইটে ভিজিট করা ইত্যাদি ধরণের কাজ থাকে। কাজগুলো করা হয়ে গেলে তার প্রমাণগলো যা যা চায় তা দিতে হয়। এরপর বায়ার তার নির্দিষ্ট সময়ে আপনার কাজের রিভিউ দিয়ে জানিয়ে দিবে কাজটা গ্রহণযোগ্য হলো কী, হলো না।

যেহেতু কাজগুলো খুব ছোট এবং মার্কেটপ্লেসের নামও মাইক্রোসাইট, তাহলে বুঝতেই পারছেন এই সকল কাজের পেমেন্ট ও অনেক কম থাকে। প্রতিটি কাজ করার জন্য দশ সেন্ট থেকে শুরু করে তিন ডলার পর্যন্ত হয়ে থাকে। একেকটা কাজ করার জন্য বেশি সময় লাগে না। এই রকম কয়েকটি মাইক্রোসাইট হলো rapidworkers.com, onlinemicrojobs.com, picoworkers.com ইত্যাদি।

আপনারা চাইলে যে কেউ কোন রকমের কোন অভিজ্ঞতা বা স্কিল ছাড়াই এই কাজগুলো করে কিছু ইনকাম করতে পারেন। অনেকেই শুধু মাইক্রোসাইটে কাজ করেই মাসে বেশ ভালো ইনকাম করছেন। আর কিছুক্ষণ পর পরই নতুন নতুন কাজ আসে। তাই আপনি চাইলে যেকোন সময়েই কাজ করতে পারেন।

কাজ শুরু করার আগে অবশ্যই প্রতিটা মার্কেটপ্লেসের নিয়মগুলো ভালো করে জেনে, পড়ে তারপর শুরু করবেন। সেটা যেকোন মার্কেটপ্লেসই হোক না কেন। তা না হলে অনেক ঝামেলায় পড়তে পারেন। ফ্রিল্যান্সিং শুভ হোক।

পরের পর্বে ইনশআল্লাহ অন্য কিছু নিয়ে আলোচনা করবো।

পূর্বের তিন পর্বগুলো দেখুন আমাদের ওয়েবসাইটে।

লিখেছেনঃ ফ্রিল্যান্সার সুলতানা পারভীন

RedLive

Related post