করোনাকালে বদলে গিয়েছে আমাদের লাইফ স্টাইল

 করোনাকালে বদলে গিয়েছে আমাদের লাইফ স্টাইল

বৈশ্বিক মহামারি কোভিড – ১৯ এর আতঙ্কে কাঁপছে সারা বিশ্ব, যার প্রভাব পড়ছে আমাদের সাধারণ জীবন যাত্রায়। বিলাসিতাকে যথাসম্ভব পরিত্যাগ করে আমরা এখন অবরুদ্ধ জীবনযাপনে অভ্যস্ত হয়েছি। নিজেদের প্রয়োজনকে করেছি সীমিত। এক কথায়, তৃপ্তি খুঁজে চলেছি অল্পতেই! ফলে এক দিকে যেমন পরিবর্তন আসছে আমাদের জীবনধারায়, অন্যদিকে বদলে যাচ্ছে আমাদের লাইফ স্টাইল।

কিন্ত লাইফ স্টাইল বলতে আমরা আসলে কী বোঝাই? লাইফ স্টাইল বলতে আমরা মূলত নিজেদের বেঁচে থাকার ধরণটাকে বোঝাই। আর তাই লাইফ স্টাইলে অন্তর্ভুক্ত থাকে আমাদের খাদ্যাভাস, শারীরিক সক্ষমতা, মানসিক সুস্থতা, শিক্ষা, নৈতিকতা এবং সামাজিক ধ্যান ধারণার ব্যাপারগুলো। সম্প্রতি করোনার প্রভাবে আমাদের লাইফ স্টাইলে বেশ কিছু পরিবর্তন এসেছে। এবার চলুন তাহলে এই পরিবর্তনগুলো সম্পর্কে জানা যাক।

ঘরের খাবার গ্রহণের প্রবণতা বেড়ে গিয়েছে

করোনাকালে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেতে স্বাচ্ছন্দ্য বোধ করছি না আমরা। ফলে, কারণে অকারণে হোটেল রেস্তোরাঁর খাবার গ্রহণের প্রবণতা আগের তুলনায় কমে গিয়েছে অনেক। আজকাল তাই ঘরের খাবারের প্রতি আমাদের ঝোঁক দিন দিন বেড়েই চলেছে। আর ঘরের খাবার যেহেতু তুলনামূলকভাবে বেশি স্বাস্থ্যকর, সেহেতু আমাদের খাদ্যাভাসে একটি ইতিবাচক পরিবর্তন আসছে এবং খাদ্যাভাসের এই পরিবর্তনের কারণে আমাদের লাইফ স্টাইলও বদলে যাচ্ছে।

শারীরিক শ্রমের পরিমাণ কমে এসেছে

সাম্প্রতিক মহামারিতে আমাদের অনেকেরই কর্মক্ষেত্র বন্ধ হয়ে গিয়েছে, কমে এসেছে পেশাগত জীবনের কাজের চাপ। এখন দিনের প্রায় সারাটা সময় ঘরে বসেই কাটাচ্ছি আমরা। আর তাই আগের তুলনায় শারীরিক শ্রমের পরিমাণ কমে এসেছে স্বাভাবিকভাবেই। তবে মানসিক শ্রমের পরিমাণ বাড়ছে। নতুন নতুন সৃজনী প্রতিভার উন্মেষ ঘটছে, যার ফলে বদল দেখা যাচ্ছে আমাদের লাইফ স্টাইলে।

ঘুম এবং বিশ্রামের কাজে চলে যাচ্ছে অনেকটা সময়

কাজের চাপ কম থাকায় ঘুম এবং বিশ্রামের কাজে আমরা প্রয়োজনের তুলনায় বেশি সময় ব্যয় করছি এখন। তাছাড়া ঘুমানোর ক্ষেত্রে অনিয়মের মাত্রাও বেড়ে গিয়েছে করোনাকালে। বেশি রাত জাগা এবং সকালে দেরি করে ওঠার কারণে স্বাস্থ্য ঝুঁকির মাত্রাও দিন দিন বাড়ছে। ফলে, অবধারিতভাবে বদলে যাচ্ছে আমাদের লাইফ স্টাইল।

দৈহিক ওজন বৃদ্ধির ঝুঁকি বেড়ে গিয়েছে

করোনাকালে আমাদের দৈহিক ওজন বৃদ্ধির সম্ভাবনা বেড়ে গিয়েছে অনেক গুণ। এর পেছনে বড় একটি কারণ হিসেবে রয়েছে অনিয়মিত ঘুম ও বিশ্রাম। শারীরিক শ্রমের পরিমাণ কমে যাওয়াকে বলা যেতে পারে আরেকটি কারণ। তাছাড়া করোনায় হঠাৎ করে পরিবর্তিত খাদ্যাভাসও আমাদের দৈহিক ওজন বৃদ্ধির সম্ভাবনাকে বাড়িয়ে দিচ্ছে, যার প্রভাবে পরিবর্তন আসছে আমাদের লাইফ স্টাইলে।

ইন্টারনেটের ব্যবহার হয়েছে লাগামছাড়া

কোভিড – ১৯ এর প্রভাবে আমরা ইন্টারনেটের উপর অনেক বেশি মাত্রায় নির্ভরশীল হয়ে পড়েছি এখন। এর ফলে একদিকে যেমন বিভিন্ন ধরণের শারীরিক ও মানসিক জটিলতায় ভোগার সম্ভাবনা বেড়ে যাচ্ছে, অন্যদিকে নতুন নতুন অনলাইন স্কিল ডেভেলপ করার মাধ্যমে ক্যারিয়ারে এগিয়ে থাকার সুযোগও তৈরি হচ্ছে। একইসাথে আমাদের লাইফ স্টাইলও বদলে যাচ্ছে।

খেয়াল করলে দেখা যাবে, করোনার প্রভাবে বদলে যাওয়া আমাদের লাইফ স্টাইলের ইতিবাচক এবং নেতিবাচক – দুই ধরণের গুরুত্বই রয়েছে। এখন নিজের লাইফ স্টাইলকে আপনি ইতিবাচকতার ছাঁচে ফেলবেন নাকি নেতিবাচকতার ছাঁচে ফেলবেন। সেটা একান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার! তাছাড়া নিজের ভালোর জন্য সিদ্ধান্ত নিতে হবে আপনাকে নিজেই।

লিখেছেন : নবনীতা প্রামানিক


RedLive

Related post