গুগল এনালাইটিক্স ব্যবস্থা ই-কমার্স সাইটের আশীর্বাদ

 গুগল এনালাইটিক্স ব্যবস্থা ই-কমার্স সাইটের আশীর্বাদ

আপনি যদি কোন ওয়েবসাইট ব্যবহার করে থাকেন। আপনার নিজের তৈরি কোন ওয়েবসাইট থাকলে সেই সাইটে কত জন ক্লিক করে দেখছে বা আপনার পোস্টে কতজন লাইক দিচ্ছে কিছুটা ফেসবুকের মত,অথবা আপনার সাইটে কোন ডাউনলোডের লিংক দেওয়া থাকলে সে লিংক কত বার ডাউনলোড করা হল বা কখন করা হল এগুলোই হল গুগল এনালাইটিক্স।

গুগল এনালাইটিক্স একদম ফ্রিতে ব্যবহার করা যায়।আপনি যদি ওয়েবসাইট বা ই-কমার্স সাইট নিয়ে কাজ করে থাকেন তবে এই আর্টিকেলটি আপনার জন্য।চলুন তাহলে আজ আমরা জেনে নেই আপনি আপনার সাইটের জন্য এই সুবিধা ব্যবহার করে কিভাবে সফলতা আনতে পারেন আপনার ব্যবসায়।

এনালাইটিক্স কেন করবেন

আপনি একটি সাইট অনেক কষ্টে তৈরি করেছেন এবং যথেষ্ট জনপ্রিয় হয়েছে।কিন্তু আপনি জানেন না আপনার সাইটে কোন লেখাগুলো বেশি পছন্দ করা হচ্ছে বা আপনার সাইটে একজন ব্যক্তি কতক্ষন থাকছে তা জানতে আপনি গুগল এনালাইটিক্স ব্যবহার করতে পারেন।আপনার সাইটে পাঠক বা ভিজিটর কি বিষয়ে বেশি সার্চ করে তা আপনি জানতে পারবেন গুগল এনালাইটিক্সের মাধ্যমে এবং সে বিষয়গুলোতে আপনি কিওয়ার্ড সেট করে দিতে পারেন।এতে আপনার সাইটের ভিজিটর বাড়তে সাহায্য করবে।

সাইট অপটিমাইজ করুন

আপনার সাইটের ভিজিটর যদি আপনি বাড়াতে চান তাহলে অবশ্যই আপনাকে সাইট অপটিমাইজ করতে হবে।অর্থাৎ কন্টেন্ট অপটিমাইজ করতে হবে।সারাবিশ্বের প্রচুর ওয়েবসাইট আছে।যদি ১ কোটি ওয়েবসাইটও থাকে। তাহলে সেই ১ কোটি ওয়েবসাইট থেকে আপনার সাইটটি ভিজিটর যেন খুঁজে পায় একমাত্র সাইট হিসাবে।সাইট অপটিমাইজ করার উদ্দেশ্য এটিই।

যদি আপনি অপটিমাইজ করে থাকেন অর্থাৎ,যাকে আমরা এসইও হিসেবে জানি।এই এসইও করার ফলে ভিজিটর আপনার সাইট গুগলে সার্চ করার সাথে সাথে পেয়ে যাবে।তাই আপনার ই-কর্মাস সাইটটি বুস্ট করতে চাইলে সাইট প্রথমে তৈরি করে এসইও করে নিন।

আপনার গ্রাহককে জানুন
ই-কর্মাস ট্র্যাকিং

গুগল এনালাইটিক্স সেটআপ করা মোটামুটি সহজ কিন্তু এটি সেট আপ করার সঠিক বিষয়টি আপনার সাইটের শপিং কার্টের উপর নির্ভর করবে।আপনার সাইটে গুগল এনালাইটিক্স সেট করতে হলে গুগল এনালাইটিক্সে একটি অ্যাকাউন্ট তৈরি করুন।

আপনি যদি আগে কখনও আপনার ব্যবসায়ের জন্য গুগল এনালাইটিক্স ব্যবহার না করে থাকেন।তবে গুগল এনালাইটিক্স ইনস্টল করাই হল প্রথম ধাপ।আপনি গুগল এনালাইটিক্স ইনস্টল করে এটি সেটআপ করুন এবং পরবর্তী বিভাগে যান।গুগল এনালাইটিক্সে নিবন্ধন করুন, আপনার সাইটের সম্পর্কে মৌলিক তথ্য পূরণ করতে আপনাকে বলা হবে এবং তারপরে আপনাকে একটি ট্র্যাকিং পিক্সেল দেওয়া হবে।

কোডের সম্পূর্ণ স্নিপেটটি হাইলাইট করুন এবং এটি অনুলিপি করুন।এরপর আপনার ইন্সটেলেশন শেষ হলে আপনি আপনার সাইটের স্টোর এ যান, তারপরে অনলাইন স্টোর নেভিগেট করুন। আপনি একটি বক্স দেখতে পাবেন যেখানে আপনি আপনার গুগল এনালাইটিক ট্যাগটি পেস্ট করতে পারেন।ব্যাস হয়ে গেল আপনার ই-কর্মাস সাইট পর্যাবেক্ষন করার জন্য একটি বিকল্প মাধ্যম।এটি আপনাকে গ্রাহকের আচরণ সম্পর্কে আরও তথ্য দিবে।

আপনার কাস্টমারের পছন্দ জানুন

গ্রাহকদের বোঝা তাদের ভালো সেবা দেওয়া হল ব্যবসায়ের মূল চাবি।গ্রাহক সেবা দিতে আপনি প্রতিশ্রুতি প্রদান করবেন এটিই সবার কাম্য।কিন্তু গ্রাহক সেবার মধ্যে আপনার গ্রাহকদের কোন পন্য বা সেবা ভালো লাগছে এবং আপনি তাদের কোন চাহিদাগুলো বা প্রত্যাশাগুলো পূরণ করতে পারছেন তা সবচেয়ে মূখ্য বিষয়।

আপনার গ্রাহকদের ভালোভাবে বোঝার দায়িত্ব কিন্তু আপনার, যখনই সময় পাবেন আপনি তাদের সাথে যোগাযোগ করুন।তখন তাদের কাছে আপনি আপনার পন্য সম্পর্কে জানতে চান।অথবা আর কি ধরনের পন্য তারা চাচ্ছে তা জেনে নিন।গ্রাহকের রুচি এবং চাহিদা অনুযায়ী পন্যের সার্ভিস দিন।এতে গ্রাহক সেবার পাশাপাশি আপনার ব্যবসার সুনাম বাড়বে।

আপনার গ্রাহকদের ভালো করে বুঝতে তিনটি প্রধান উপায় আছে-
  • এক তাদের পছন্দ এবং তাদের দৃষ্টিকোণ থেকে দেখা যে কি কি নতুন পদ্ধতি বা আরও কিধরনের সুবিধা বা সেবা গ্রাহককে দেওয়া যায়
  • দ্বিতীয় উপায় তাদের ক্রয় আচরণ ভালো করে জেনে নেওয়া এবং তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করা
  • তৃতীয় উপায় তারা একই জিনিসে বিরক্ত হচ্ছে কিনা তা জেনে নেওয়া
সাইটের জন্য এসইও নিয়ে আসে সফলতা
এসইও ব্যবস্থাপনা

আপনার পন্য মার্কেটিং করতে হলে ভালো এসইও ব্যবস্থাপনা প্রয়োজন।আপনার সাইটে যেন ভিজিট হয় তার জন্য ভালো মানের ডিজাইন দরকার।যেন একজন গ্রাহক আপনার পন্যের পাশাপাশি আপনার সাইটের প্রসংশাও করে।কারণ গ্রাহকের যদি সাইটে ঘুরে ভালো না লাগে তাহলে পন্য দেখার আর দ্বিতীয় চিন্তা করে না।তাই নিজের সাইটের ডিজাইন ভালো এবং আকর্ষনীয় করা উচিত।এতে গ্রাহক পন্যের সাথে সাইটের ক্ষেত্রেও স্বাচ্ছ্যন্দবোধ করে।

তাই নিজের সাইটকে খুব সুন্দর করে সাজিয়ে উপস্থাপন করুন।এসইও করার ফলে আপনার সাইটটি র‍্যাংকিং এ প্রথমে চলে আসবে এবং গ্রাহকের চোখে পড়বে।যে সব কি-ওয়ার্ড সবচেয়ে বেশি ব্যবহার হয় বা একজন গ্রাহক যেধরনের কি-ওয়ার্ড সার্চ করতে পারে শপিং রিলেটেড। সেধরনের কি-ওয়ার্ড ব্যবহার করলে র‍্যাকিং দ্রুত পাওয়া যায়।এসইও ব্যবহারের ফলে একটি সাইটের ভিজিটর খুব দ্রুত বাড়তে থাকে এবং ই-কর্মাস ভিত্তিক ব্যবসায় গুলো দ্রুত সুনাম কুড়ায়।

গ্রাহক মূল্য বুঝতে হবে

গ্রাহক “মান” আপনার ব্যবসায়ের প্রতি আপনার গ্রাহকের সন্তুষ্টির একটি স্তর।”মান” শব্দটি বহু সংজ্ঞা বা অর্থ থাকতে পারে।এটি প্রায়ই ব্যবসার জন্য এবং সেই সাথে ভোক্তাদের জন্য মূল্যের সাথে সম্পর্কিত থাকে।আপনি যখন একটি ব্যবসা করবেন অবশ্যই আপনাকে সকল গ্রাহকের দিকে সমান ভাবে তাদের চাহিদা বুঝতে হবে।আপনার গ্রাহক আপনার কাছে সবচেয়ে মূল্যবান।

তাদের চাহিদা, অভিযোগ, পছন্দ আপনাকে বুঝতে হবে, গ্রাহকের বিভিন্ন কথায় ব্যবসায়ীরা অনেক সময় বিরক্ত হয়ে নানান কথা বলেন।এধরনের কাজ করা যাবে না তাদের অভিযোগগুলো মনোযোগ দিয়ে শুনুন এবং তার সমাধান করুন।

এই সামান্য সমাধান এবং সুন্দর ব্যবহারের ফলে আপনার ব্যবসার সুনাম অনেক গুণে বেড়ে যাবে।ই-কর্মাস ব্যবসায় গুগলের এনালাইটিক্স ব্যবস্থা গ্রাহক সম্পর্কে তথ্যের পাশাপাশি ব্যবসায়ীকে গ্রাহকের পছন্দ এবং চাহিদা সম্পর্কে জানায়।আপনি আপনার ব্যবসায় এই ব্যবস্থার মাধ্যমে নিয়ে আসতে পারেন ব্যবসায়ীক সফলতা।

 

RedLive

Related post