নতুনরা গ্রাফিক ডিজাইন শিখতে চান?

 নতুনরা গ্রাফিক ডিজাইন শিখতে চান?

Image Source : Pixabay

গ্রাফিক ডিজাইন বর্তমানে বহুল জনপ্রিয় একটি ক্ষেত্র যেখানে নিজের সৃজনশীলতা কাজে লাগিয়ে উপার্জন করা সম্ভব। বাড়িতে বসেই স্বাধীনভাবে কাজ করার সুযোগ থাকায় অনেকেই ঝুঁকছেন এ সম্ভাবনাময় ক্ষেত্রের দিকে৷ আপনি যে বিভাগেই প্রাতিষ্ঠানিক পড়াশোনা করে থাকুননা কেন, আপনি চাইলেই একজন গ্রাফিক ডিজাইনার হতে পারবেন। এমনকি গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য কোনো বাঁধাধরা বয়সও নেই। আপনার যদি দক্ষতা এবং সৃজনশীলতা থাকে, তাহলেই যেকোনো বয়সে এবং যেকোনো বিভাগে পড়াশোনা করে আপনি একজন গ্রাফিক ডিজাইনার হতে পারবেন। 

Image Source : Stockvault

গ্রাফিক ডিজাইন কী 

গ্রাফিক ডিজাইন মূলত এমন একটি প্রক্রিয়া যেখানে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে নিজের ক্রিয়েটিভিটি ও দক্ষতার সমন্বয়ে কোনো একটি আইডিয়াকে ভিজুয়ালি ফুটিয়ে তোলা হয়। অনেকেই গ্রাফিক ডিজাইন বলতে শুধুমাত্র লোগো ডিজাইন কিংবা বিজনেস কার্ড ডিজাইনকেই বুঝে থাকেন কিন্তু বাস্তবিকপক্ষে একজন গ্রাফিক ডিজাইনারের কাজের ক্ষেত্র অনেক বেশি এবং একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার চাইলেই প্রতি মাসে বেশ ভালো পরিমান অর্থ উপার্জন করতে সক্ষম।     

কাজের ক্ষেত্র 

বর্তমানে গ্রাফিক ডিজাইনের জনপ্রিয় ক্ষেত্রগুলো হলো ভেক্টর আর্ট, লোগো এবং ব্যানার ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, ফ্লাইয়ার ডিজাইন, টিশার্ট ডিজাইন ইত্যাদি।আমাদের দেশে বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে যারা এ কাজগুলোর জন্য অভিজ্ঞ গ্রাফিক ডিজাইনার খুঁজে থাকেন। তাই যদি আপনি একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হতে পারেন, তাহলে আপনি যেমন বাড়িতে বসে ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইনার হিসেবে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে কাজ পেতে পারবেন তেমনি আপনার জন্য রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরীর সুযোগ ও। 

Image Source : Stockvault

প্রয়োজনীয় সফটওয়্যার  

গ্রাফিক ডিজাইন শিখতে চাইলে আপনাকে অ্যাডোবি ফটোশপ এবং অ্যাডোবি ইলাসট্রেটর এ দুটি সফটওয়্যারে অবশ্যই পারদর্শী হতে হবে।গ্রাফিক ডিজাইনের বেশিরভাগ কাজেই এ দুটি সফটওয়্যার বিশেষ করে অ্যাডোবি ইলাসট্রেটর বেশি ব্যবহৃত হয়। তবে পরামর্শ থাকবে প্রথমে অ্যাডোবি ফটোশপ শিখুন। এটি শিখে ফেললে অ্যাডোবি ইলাসট্রেটর বেশ সহজ লাগবে।

শেখার শুরুতে এ সফটওয়্যার গুলোর বিভিন্ন টুল এবং সেগুলোর কাজ সম্বন্ধে ভালোমতো জানুন৷ এরপর নিজে নিজে প্র‍্যাকটিস শুরু করুন। বলে রাখছি, হয়তো শুরুতেই মনমতো হবেনা। কিন্তু আশা হারালে চলবেনা। কয়েকদিন নিয়মিত প্র‍্যাকটিস করলেই দেখবেন নিজে থেকেই নতুন কোনো ডিজাইন তৈরি করতে পারবেন। ধরুন আপনি লোগো ডিজাইন শিখতে শুরু করলেন৷ কয়েকদিন শুধু লোগো ডিজাইন শিখতেই সময় দিন। দেখবেন আস্তে আস্তে সহজ হয়ে যাচ্ছে সবকিছু। এভাবে এক একটি ক্ষেত্রে ধীরে ধীরে দক্ষতা অর্জন করুন। 

ক্যানভার ব্যবহার 

অনেকেই আছেন, যারা গ্রাফিক ডিজাইনার হতে চাননা কিন্তু কাজের প্রয়োজনে তাদের টুকটাক গ্রাফিকসের কাজ করতে হয়।তাদের জন্য একটি অসাধারণ ওয়েবসাইটের কথা বলছি। সেটি হলো ক্যানভা৷ এ ওয়েবসাইটটিতে ডিজাইন করতে হলে ইমেইল অ্যাকাউন্ট দিয়ে রেজিস্ট্রেশন করতে হয়।নতুন গ্রাফিক ডিজাইনারদের কাজ আরেকটু সহজ করে দেয়ার জন্য এখানে রয়েছে বিভিন্ন টেমপ্লেট যেগুলোকে এডিট করে আপনারা আপনাদের টুকটাক কাজগুলো চালিয়ে নিতে পারবেন। তবে যারা গ্রাফিক ডিজাইনকে পেশা হিসেবে নিতে চান, তাদেরকে অবশ্যই অ্যাডোবি ফটোশপ আর ইলাসট্রেটর শিখতেই হবে।    

Image Source : Stockvault

কোথা থেকে শিখবেন

গ্রাফিক ডিজাইন শিখতে ইউটিউবের বিভিন্ন টিউটোরিয়াল দেখতে পারেন। বর্তমানে কোর্সেরা, উডেমি ইত্যাদি অনলাইন প্রতিষ্ঠান ও গ্রাফিক ডিজাইনের বিভিন্ন কোর্স অফার করে থাকে৷ আপনার ইংরেজি বুঝতে অসুবিধা না হলে সে কোর্সগুলো করতে পারেন৷ তবে আপনি যদি আরেকটু প্রোফেশনালি শিখতে চান তাহলে কোনো একটা প্রতিষ্ঠান থেকে হাতে কলমে শিখুন।তবে বর্তমানে বিভিন্ন ভুয়া প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে গেছে তাই ভালোমতো বুঝেশুনে ভর্তি হওয়ার পরামর্শ রইলো৷    

বলে রাখা ভালো, গ্রাফিক ডিজাইনে ভালো হওয়ার মূল মন্ত্র নিয়মিত চর্চা করা। তাই যেটুকুই শিখবেন নিজে চর্চা করুন৷ প্রথমেই উপার্জনের চিন্তা করবেননা বরং নতুন কিছু শেখার দিকে মনোযোগ দিন৷কেননা আপনার কাজ ভালো হলে এমনিই উপার্জন করতে পারবেন।তাই যদি নিজের সৃজনশীলতা কাজে লাগিয়ে উপার্জন করতে চান, তাহলে গ্রাফিক ডিজাইন শিখতে পারেন। আশা করছি ধৈর্য্য নিয়ে কাজ করতে থাকলে আপনাকে নিরাশ হতে হবেনা!

লিখেছেন : সুমাইয়া রহমান 

RedLive

Related post