টিমওয়ার্ক সফল করণে দক্ষ টিম মেম্বারের বৈশিষ্ট্য অর্জন করুন

 টিমওয়ার্ক সফল করণে দক্ষ টিম মেম্বারের বৈশিষ্ট্য অর্জন করুন

আমরা কম বেশি সবাই কিন্তু বিভিন্ন টিমওয়ার্ক বা টিমে কাজ করেছি বা কাজ করার অভিজ্ঞতা রয়েছে। প্রফেশনাল লাইফেও আমাদেরকে গ্রুপে বা টিমে কাজ করতে হয়। একটি কার্যকর টিম গঠনের জন্য অপরিহার্য হচ্ছে দক্ষ ও কার্যকর টিম মেম্বার। কারণ টিমের সদস্যদের কার্যকলাপের উপরই কিন্তু  একটা টিমের সফলতা অনেকাংশে নির্ভর করে।

ব্যক্তিগতভাবে আমরা সবাই কিন্তু আলাদা। আমাদের সকলের রয়েছে বিভিন্ন কাজের দক্ষতা ও অভিজ্ঞতা। কিন্তু একজন টিম মেম্বার হিসেবে আমরা কতখানি দক্ষ সেটা আমরা তখনই বুঝতে পারি যখন আমরা কোনো টিমের হয়ে কাজ করার সুযোগ পাই। তাই একজন দক্ষ টিম মেম্বার হওয়ার জন্য কি কি বৈশিষ্ট্য থাকা জরুরী, কীভাবে দক্ষতা অর্জন করা যাবে সেসব জেনে রাখা প্রয়োজন।

যোগ্য ও দক্ষ টিম মেম্বার হয়ে উঠুন

১) একজন  টিম মেম্বার হিসেবে আপনি কেমন সেটা জানার আগে জানতে হবে একজন ব্যক্তি হিসেবে আপনি কেমন। আপনার মধ্যে কি কি গুণ বা দক্ষতা রয়েছে, কোন কোন জায়গায় আপনার দুর্বলতা আছে,  কি কি সুযোগ বা বাঁধা আছে সামনে ইত্যাদি নিয়ে আপনাকে চিন্তা করতে হবে।

আপনাকে নিজের সম্পর্কে  সচেতন হতে হবে। আপনি কোন কাজে  পারদর্শী, কি কি কাজ করতে পারেন ইত্যাদি জেনে নিয়ে আপনার সামনে যে সকল সুযোগ আছে সেগুলোকে কাজে লাগাতে হবে। আমরা নিজেদের দক্ষতা নিয়ে সচেতন থাকলেও  দুর্বল দিক গুলো নিয়ে সচেতন থাকি না৷ তাই সেইদিক গুলো নিয়েও সচেতন হতে হবে। কোন কোন জায়গায় উন্নতির প্রয়োজন আছে সে সব দিক জানতে হবে। এভাবে নিজের সম্পর্কে পরিষ্কার ধারণা জন্মাবে যা পরবর্তীতে একজন কাযর্কর টিম মেম্বার হিসেবে কাজে দিবে। 

২) একজন কার্যকর টিম মেম্বার এর অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে টিমের লক্ষ্য বা উদ্দেশ্য এবং চাহিদাগুলো কে নিজের ব্যক্তিগত পছন্দ বা চাহিদার উপর অগ্রাধিকার দেওয়া। যেমনঃ যখন কোনো দলীয় প্রজেক্ট এর কাজ করা হয় তখন টিম মেম্বারদের সাথে মিটিং বা দেখা করার দরকার পড়ে থাকে। মিটিং এর সময় নির্ধারণে যদি টিম মেম্বাররা তাদের সুবিধা অনুযায়ী একেক সময় দিয়ে দেয় তাহলে হয়ত দেখা যাবে প্রজেক্টের কাজটাই সফলভাবে আগানো মুশকিল হয়ে পড়বে।

তাই অনেক সময় নিজের সুবিধা গুলোকে একটু সরিয়ে রেখে দলগতভাবে অর্থাৎ সার্বিকভাবে দলের জন্য যেটা ভালো, টিমের কাজকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যেটা ভালো হবে সেটাকে প্রাধান্য দিতে হবে। বৃহত্তর স্বার্থের কথা মাথায় রেখে সিদ্ধান্ত নিতে হবে। এতে করে টিম মেম্বার দের মধ্যে আস্থার জায়গা করে নিতে পারবেন। টিমের কাজেও অগ্রগতি আসবে। 

একজন  টিম মেম্বার হিসেবে আপনি কতটা বিশ্বাসযোগ্য, টিম মেম্বাররা আপনার উপর আস্থা রাখতে পারবে তো !

৩) একজন কার্যকর টিম মেম্বার হওয়ার জন্য বিশ্বাযোগ্যতা অর্জন করা জরুরী।যদি কাউকে কোনো কাজের কথা দিয়ে থেকে থাকেন যে কাজটা ঠিক সময়ে ডেলিভার করবেন তাহলে আপনার দেয়া কথা রাখতে শিখুন।কথা দিয়ে কথা রাখার  বিষয়টা সবসময় মাথায় রাখতে হবে। সেজন্য কাউকে কোনো কথা বা কমিটমেন্ট দেওয়ার আগে চিন্তা করে দেখতে হবে যে সেই কথাটা আপনার পক্ষে রাখা সম্ভব কিনা।

কথা দিয়ে কথা না রাখতে পারলে টিম মেম্বাররা আপনার উপর আস্থা হারিয়ে ফেলবে। অনেকসময় পরিস্থিতির কারণে সব কথা বা কাজ ঠিকমতো করা হয়ে ওঠে না,সেক্ষেত্রে আপনাকে আপনার টিম মেম্বারদেরকে যত দ্রুত সম্ভব জানাতে হবে বিষয়টি তাহলে তারা অন্য উপায় চিন্তা করে বের করবে।

৪)  একজন কার্যকর বা দক্ষ টিম মেম্বারের বৈশিষ্ট্যই  হচ্ছে সর্বক্ষেত্রে ইতিবাচক মনোভাব পোষণ করা।টিমের অন্যান্য সদস্যদের বিষয়ে এবং টিমের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সর্বদা ইতিবাচক ধারণা রাখতে হবে। দেখা যায় যে, টিম মেম্বার দের মধ্যে একেক জন একেক বিষয়ে পারদর্শী, একেক বিষয়ে দক্ষ। তাদের সেসব দক্ষতাসমূহ কে ইতিবাচকভাবে দেখতে হবে। কে কোন বিষয়ে পারদর্শী সেসব খুঁজে বের করে নিতে হবে এবং প্রশংসা করতে হবে।

কারোর ব্যাপারে যদি নিতান্তই কোনো ইতিবাচক  দিক খুঁজে না পান তাহলে  তাকে নেতিবাচক কিছু বলা যাবে না। তাছাড়া কাউকে কখনোই নিচু বা হেয় করা যাবে না। এতে টিমের পরিবেশ এবং বিশ্বাস নষ্ট হয়। তাই কাউকে অপমান  করা থেকে সবসময় নিজেকে বিরত রাখতে হবে এবং টিমের অন্য সদস্যদেরকেও এর খারাপ প্রভাব অনুধাবন করাতে হবে। এই খারাপ সংস্কৃতি যেনো টিমের ভিতরে গড়ে না ওঠে সেদিকে সদা সজাগ থাকতে হবে।

৫) অভিযোগ করা হতে নিজেকে বিরত রাখতে হবে। একটা কথা সবসময় মাথায় রাখতে হবে যে টিমের মধ্যে নানা সীমাবদ্ধতা বা সম্পদের সীমাবদ্ধতা, চ্যালেঞ্জেস থাকবেই। এসব সীমাবদ্ধতা, নেতিবাচক দিক গুলো থেকে ইতিবাচক জিনিসগুলো বের করে আনতে পারছেন কিনা সেই দিকে মনোযোগ দিতে হবে। এটি কিন্তু আপনার পারদর্শিতার উপর প্রভাব ফেলবে।

৬) টিমের প্রত্যেক সদস্যদের প্রতি সম্মান প্রদর্শন করতে হবে। সদস্যদের নিজস্বতাকে সম্মান দিতে হবে। মনে রাখতে হবে যে প্রত্যেক মানুষই স্বতন্ত্র অর্থাৎ তাদের জীবন সম্পর্কে রয়েছে ভিন্ন ধারণা, মতামত। তাদের সাথে কোনো বিষয় নিয়ে একমত হয়ত নাও হতে পারেন। কিন্তু সবসময় সম্মান দিতে হবে তাদের স্বতন্ত্র্যতাকে।

একজন টিম মেম্বার যদি  এই সকল বৈশিষ্ট্য অর্জনের চেষ্টা করে তাহলে সে কিন্তু খুব সহজেই টিমের বিশ্বাস অর্জনের পাশাপাশি একজন দক্ষ ও যোগ্য মেম্বার হয়ে উঠতে পারবে।কিন্তু সবগুলো বৈশিষ্ট্য রাতারাতি অর্জন করা হয়ত সম্ভব হয়ে উঠবে না। সেজন্য আপনাকে বাছাই করে নিতে হবে এবং সময় নির্ধারণ করে নিতে হবে একটি বা দুইটি বৈশিষ্ট্যের উপর চর্চা করতে হবে এবং আয়ত্ব করতে হবে।

এরপর একটা সময় আপনি টিম  মেম্বার হিসেবে কেমন সেটা নিয়ে আপনার একটি পরিষ্কার ধারণা জন্ম নিবে। তাই টিমওয়ার্ক শুরু করার পূর্বে টিম মেম্বার এর বৈশিষ্ট্য গুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত যাতে আপনি একজন সফল মেম্বার হয়ে আপনার টিমকে সামনে এগিয়ে নিতে পারেন।

লিখেছেনঃ আফসারা তাসনিম

RedLive

Related post