দেশীয় ঐতিহ্যবাহী পণ্য নিয়ে অনেক দূর যেতে চান উদ্যোক্তা লিপি

 দেশীয় ঐতিহ্যবাহী পণ্য নিয়ে অনেক দূর যেতে চান উদ্যোক্তা লিপি

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা দেশের ঐতিহ্যকে ভালোবাসেন। দেশের ঐতিহ্যের সাথে জড়িত জিনিস পেলে প্রশান্তি অনুভব করেন। কেমন হয় যদি এরকম নিজের ভালোলাগা আর কাজ করার বিষয় এক হয়? তবে নিজে থেকে কিছু করা বলা যত সহজ, করা তত কঠিন। দরকার হয় অদম্য ইচ্ছা আর প্রবল আকাঙ্ক্ষা। এমনি অদম্য ইচ্ছা আর প্রবল আকাঙ্ক্ষা ছিল উদ্যোক্তা লিপির মাঝে। নিজে একটি সম্মানিত পেশায় জড়িত থাকার পাশাপাশি নিজে উদ্যোগে নিজের ভালোলাগার জিনিস দেশীয় ঐতিহ্যবাহী পণ্য নিয়ে কাজ শুরু করেন। গড়ে তোলেন স্বপ্ন পণ্য৷ তার স্বপ্ন পণ্য নিয়ে রয়েছে অনেক স্বপ্ন। স্বপ্নের পণ্য পুরো বিশ্বে ছড়িয়ে দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে চান। চলুন, তাহলে লিপি ইসলামের উদ্যোগ সম্পর্কে বিস্তারিত জেনে নেই৷ 
সাক্ষাৎকারটি নিয়েছেন মিরপুরের প্রতিনিধি জান্নাতুল ফেরদৌস

° আপনার সম্পর্কে জানতে চাই। 

আমি লিপি ইসলাম। আমি কুষ্টিয়ায় মেয়ে। কুষ্টিয়ার দৌতলাতপুরে আমার গ্রামের বাড়ি। আমি পরিবারের সবচেয়ে ছোট মেয়ে। আমরা আট ভাই বোন। সরকারি তিতুমীর কলেজ থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে স্নাতক সম্পন্ন করেছি। শিক্ষকতা করছি একটি বেসরকারি স্কুলে। তবে আমার ছোটবেলা থেকে নিজে উদ্যোগে কিছু করার স্বপ্ন ছিল। তাই স্কুলে শিক্ষকতা করার পাশাপাশি নিজের স্বপ্নটাকে বাঁচিয়ে রাখার প্রবল আকাঙ্ক্ষা ছিল।

° উদ্যোক্তা হিসেবে আপনার যাত্রা শুরু হলো কিভাবে? 

 সুই-সুতা ও কাপড়ের বিভিন্ন ধরনের ডিজাইনের নকশী ড্রেস ,ওড়না, বেবি কাঁথা ও নকশীকাঁথা কাজ শুরু করি। তাছাড়াও নকশী বেডসিট, বুটিকস ছিল। উই এর সাথে যুক্ত হবার পর শুরু হয় আমার নতুন আত্মবিশ্বাস ও কাজের উদ্দীপনা। উই এর প্রিয় Nasima Akter Nisha আপু স্বপ্ন দেখাতে শিখিয়েছেন, শিখিয়েছেন কিভাবে সৎভাবে আত্মবিশ্বাসের সাথে নিজের স্বপ্নকে বাস্তবায়ন করা যায়। আলহামদুলিল্লাহ! তখন থেকেই শুরু হয় আমার উদ্যোক্তা জীবনের সফলতা।

°আপনি কি কি পণ্য  নিয়ে  কাজ  করছেন? 

আমি কাজ করছি বাংলাদেশের ঐতিহ্যবাহী নকশীকাঁথা, নকশী বেডশিট , বুটিকস , তাঁত শিল্প, বাটিক ও ব্লক  নিয়ে। 


°উদ্যোক্তা হতে গিয়ে কোন বাধার সম্মুখীন  হয়েছেন কিনা এবং সবচেয়ে কার সাপোর্ট  পেয়েছেন বেশি?

সৃষ্টিকর্তার অশেষ কৃপায় বিশেষ কোন বাধার সম্মুখীন আমাকে হতে হয়নি। যদিও দেশে নারীদের ব্যবসা করার ক্ষেত্রে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। আমার বাবার বাড়ি ও শ্বশুর বাড়ি দুই  পরিবারই আমার পাশে ছিলেন। আমার সবচেয়ে বড় সাপোর্ট আমার স্বামী। তিনি আমাকে আমার উদ্যোগের কাজে সবসময় উৎসাহ প্রদান করেন।

 ° আপনার ভবিষ্যৎ পরিকল্পনা  কি?

বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে গ্রামের দরিদ্র জনগোষ্ঠীকে অর্থায়ন করাই হলো আমার মূল উদ্দেশ্য ও লক্ষ্য। সে লক্ষ্যে আমি বাংলাদেশের ঐতিহ্য রক্ষার্থে বাংলাদেশের তাঁত শিল্প ও নকশি কাঁথা নিয়ে আমি একটি বড় শিল্প কারখানা গঠন করার প্রয়াস দীর্ঘদিনের। সেখানের শ্রমিকদের ন্যায্য বেতন প্রদান করাও আমার লক্ষ্য। তাছাড়া দেশীয় ঐতিহ্য রক্ষার্থে  হারিয়ে যাওয়া শিল্প বহির্বিশ্বে ছড়িয়ে দেবার লক্ষ্যে তরুণদেরকে উদ্বুদ্ধ করা আমার উদ্দেশ্য। আমাদের ঐতিহ্য বাঁচিয়ে রাখতে বাংলার ঘরে ঘরে পৌঁছে দিতে চাই অন্তত একটি পণ্য।বেকার এবং তরুণদের বিভিন্ন ধরনের ওয়ার্কশপ এর ব্যবস্থা করে স্বাবলম্বী করতে চাই। ফলে অনেক লোকের কর্মসংস্থানের সুযোগ হবে। বহির্বিশ্বের নিজেদের পণ্যকে তুলে ধরা ও আমার একটি বড় স্বপ্ন। 

আমার উদ্যোগের নাম- স্বপ্ন পণ্য

Brinty Saha

Related post