ফ্রিল্যান্সিং এর জন্য মানসিকভাবে প্রস্তুত, এবার?

 ফ্রিল্যান্সিং এর জন্য মানসিকভাবে প্রস্তুত, এবার?

প্রথম পর্বে বলেছিলাম ফ্রিল্যান্সিং করার পূর্বে নিজেকে প্রস্তুত করে নিন। পূর্ব প্রস্তুতি হিসেবে পাঁচটা বিষয়ের দিকে নজর দিতে বলেছিলাম। এই পাঁচটা বিষয়ে আপনার প্রস্তুতি শেষ। ধরে নিলাম আপনার অপরিসীম ধৈর্য্য আছে বলেই আপনি এখানে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন। এখন নিজেকে দক্ষ করার সময়।

নিজেকে কোন একটা বিষয়ের উপর দক্ষ না করে এখানে কাজ করার কোন উপায় নাই।
ফ্রিল্যান্সিং ফিল্ডে কাজ করার পূর্বে নিজেকে যেকোন বিষয়ের উপর দক্ষতা অর্জন
করে তারপর এগুতে হবে। এটা একটা কাজের জায়গা । এখানে আপনাকে ব্যক্তিগতভাবে
কেউ চিনে না। আপনার কাজের দক্ষতাই আপনার সবচেয়ে বড় যোগ্যতা। আপনি নিজেকে
কাজের জন্য দক্ষ করে তুলতে না পারলে আপনার এখানে টিকে থাকার কোন সম্ভাবনা
নেই।


পড়ালেখা করে একটা ডিগ্রী অর্জন করতে আমাদের জীবনের অনেক বছর পার করে
ফেলি। এরপর যেকোন কাজের জন্য কর্মযুদ্ধে নেমে পড়ি। যার যেমন ডিগ্রী তার তেমন
সময় লাগে সেই ডিগ্রী অর্জনের জন্য। অনেকে আবার মামা-চাচার জোরে, কেউবা টাকার
জোরে একটা কর্মসংস্থানে ব্যবস্থা করে ফেলে। ফ্রিল্যান্সিং এ এর কোনটারই সুযোগ নাই। আপনার মামা/চাচা/টাকা কোন কিছুই আপনাকে কর্মসংস্থান করে দিতে পারবে না। সুতরাং এখানে কাজ না জেনে কাজ পাবার কোন ব্যবস্থা নাই।


বাস্তবিক জীবনে নিজেকে কর্ম ক্ষেত্রে যোগ্য করে তোলার জন্যই কিন্তু আমরা পড়ালেখার পিছনে এতগুলো বছর ব্যয় করি। তারপর নিজেকে চাকুরির জন্য যোগ্য করে তুলি। ফ্রিল্যান্সিং ও আপনাকে কিছু ক্ষেত্রে যোগ্য করে তোলার জন্য কিছু মাস সময় দিতে হবে।


আমার নিজের ব্যক্তিগত মতামত, আপনি যদি ফ্রিল্যান্সিং করে আয় করতে চানতাহলে আপনার এতদিনের শিক্ষা দিয়ে কী করা যায় তা একবার ভেবে দেখুন। প্রথমেই নিজের অর্জিত শিক্ষা দিয়ে ফ্রিল্যান্সিং এ কাজ আছে কিনা তা খুঁজে বের করুন। ফ্রিল্যান্সিং বিশাল এক ক্ষেত্র। এখানে সব রকমের কাজ আছে। শুধু আপনাকে জানতেহবে, খুঁজে বের করতে হবে। নিজের শিক্ষা থেকেই যদি কাজটা শুরু করতে পারেন তাহলে আপনার নতুন করে আর তেমন কিছু শিখার নেই। এরপর জানতে হবে কিভাবে করবেন।


নিজের অর্জিত জ্ঞান দিয়ে যদি কিছু না পান তবে কী হতাশ হয়ে যাবেন? না নিজের পড়ালেখা সম্পর্কিত কোন কাজ সেভাবে না পেলে আরো অনেক কাজ আছে যেগুলো ভালো মত আত্নস্থ করে আপনি হয়ে উঠতে পারেন একজন সফল ফ্রিল্যান্সার।


ইনশআল্লাহ পরের পর্বে ফ্রিল্যান্সিং এর কিছু বিষয় নিয়ে কথা হবে।

লিখেছেনঃফ্রিল্যান্সার সুলতানা পারভীন

RedLive

Related post