ফ্রিল্যান্সিং এর পূর্ব প্রস্তুতি

 ফ্রিল্যান্সিং এর পূর্ব প্রস্তুতি

ফ্রিল্যান্সিং কী তা বর্তমানে কম বেশি সবাই জানে। আর কিছু না জানুক, অন্তত এইটুকু জানে যে, ফ্রিল্যান্সিং মানে ঘরে বসে আয় করা, আয় করা অর্থ ডলার আয় করা! এইটুকু সবাই ভালো করেই বুঝে। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়ুটা সেটাই কেউ বুঝে না। ঘরে বসে আয় করা যায় বলে’ বিষয়টাকে খুব সহজ ভাবে। এর ভিতরের গভীরতা কেউ খুঁজতে যায় না। অনেকেই মনে করেন এটা খুব সহজ।

যে কেউ চাইলেই করতে পারবে। আমি দ্বিমত পোষণ করছি না। তবে তার আগে নিজেকে দক্ষ করে তুলতে হবে। ধরুন আপনি জামা সেলাই করতে পারেন। যখন এই কাজে আপনি দক্ষ তখনই কাজটি আপনার কাছে সহজ মনে হবে। কিন্তু একবার ভাবুন, জামা সেলাই শেখার প্রথম কয়টি দিন আপনার কাছে কেমন লেগেছিল? প্রথম প্রথম একটা জামা সেলাই করতে কত সময় নিতেন?

কতটা জটিল মনে হতো! আর এখন দক্ষ হয়ে উঠার পর কেমন লাগে বা কত সময় লাগে? ঠিক প্রতিটি ক্ষেত্রের মত ফ্রিল্যান্সিংও তেমন। যিনি দক্ষ তার জন্য ব্যাপারটা সহজ। আর যার দক্ষতা নাই তাকে দক্ষ হয়েই এখানে আসতে হবে। মনে রাখবেন এখানে দক্ষতা ছাড়া কারোর কোন স্থান নেই। বাস্তবিক জীবনে অনেকেই মামা চাচার জোরে চাকুরি পাওয়ার নজির থাকলেও এখানে তা একেবারেই অসম্ভব। একমাত্র দক্ষতাই আপনার যোগ্যতা। আপনার নিজের দক্ষতা দিয়ে এখানে এগুতে হবে।

এছাড়া এখানে শর্টকার্ট বলে কিছু নাই। যত বেশি দক্ষতা অর্জন করবেন তত বেশি টিকে থাকবেন। ফ্রিল্যান্সিং এ আসার আগে কিছু বিষয় চেক লিস্ট করে নিনঃ

১। ধৈর্য

২। কাজের দক্ষতা

৩। ইংরেজীর উপর মোটামুটি জ্ঞান

৪। কম্পিউটারের উপর দক্ষতা

৫। সময় (কতটুকু সময় আপনি দিতে পারবেন)

উপরের সবকয়টিতে আপনার যদি সায় থাকে তবেই ঝাঁপিয়ে পড়ুন ফ্রিল্যান্সিং এ। সম্পূর্ণটা জেনে বুঝে তারপর এখানে আসুন। তাহলে আর হতাশ হওয়ার কোন সম্ভাবনা থাকবে না।ফ্রিল্যান্সিং শুভ হোক

লেখক:সুলতানা পারভীন

RedLive

Related post