ব্যবসায়ের জন্য অফার কতটা কার্যকর

 ব্যবসায়ের জন্য অফার কতটা কার্যকর

আমরা প্রায় সময় বিভিন্ন কোম্পানীর বিভিন্ন অফার পাই তা বিভিন্ন উৎসব উপলক্ষে দেওয়া হয়।এক এক কোম্পানী এক এক ধরনের অফার দিয়ে থাকে তাদের কোম্পানী বা ব্র্যান্ডের ধরন অনুযায়ী।হয়ত কোন প্রোডাক্ট কিনলে ২৩% ছাড় পাওয়া যাবে,অথবা একটি কিনলে আরেকটি ফ্রি।এধরনের বিভিন্ন অফার আমরা পেয়ে থাকি।যে জিনিসটি হয়ত কিনবো কিনবো করেও কেনা হয়ে উঠে না,সে জিনিসটি অফারের কারনে কেনা হয়ে যায়।কিন্তু যারা ব্যবসা করে তাদের জন্য অফার সিস্টেম বা ট্রিক্স কতটা গুরুত্বপূর্ণ বা কার্যকর তা আজ এই আলোচনা থেকে জানা যাবে।

আমরা কম বেশি সবাই জানি অফার সিস্টেমটি পন্য কিনতে কাস্টোমারকে উৎসাহিত করে সাথে অফার চলাকালীন অন্য সময়ের চেয়ে বেশি বিক্রি হয়।যেমন ঢাকার শ্যামলী স্কোয়ারে বছরের বেশির ভাগ সময় ফুড কোর্টে অফার চলে ফলে যার অফার সবচেয়ে বেশি তার ব্যবসা দ্রুত গতিতে চলে,ফলে নিজেদের মান ধরে রাখাও সহজ হয়ে যায়।

আপনি শুধু অফার দিবেন কিন্তু আপনার পন্যের মান ভালো হবে না তাহলে আসলে আপনার ব্যবসা চলবে না,কারন কাস্টোমারকে আপনি যতই অফার দিন আপনার ব্র্যান্ডের পন্য ভালো হলেই তবে অফারটি কাজে আসব।এটি ব্যবসার একটি গুরুত্বপূর্ণ সিস্টেম।

“ব্যবসার জন্য আমার মডেল হচ্ছে বিটলস। তারা চারজন ছিলেন যারা একে অপরের নেতিবাচক দিকগুলো সামলে রাখতেন। তারা একে অপরের ভারসাম্য বজায় রাখতেন এবং একক হিসেবে নয় সম্পূর্ণ হিসেবে তারা ছিলেন অসাধারণ। আমিও ব্যবসাকে ঠিক ওইভাবে দেখি: ব্যবসাতে বড় বড় কাজগুলো কখনও একজন ব্যক্তি একা করেন না। ওই কাজগুলো দলবদ্ধভাবে করা হয়।”

স্টিভ জবস

অনেকেই ভাববেন আরেহ!হঠাৎ করে স্টিভ জবসের কথা কেন!এই কারনেই স্টিভ জবসের উক্তিটি দেওয়া হল কারন আপনার ব্যবসা আপনি একা করতে পারবেন না।তার জন্য প্রয়োজন দলগত সাহায্য।আর একটি সাহায্য করে আপনাকে কাস্টোমার।কাস্টোমার আপনার ব্র্যান্ড থেকে পন্য কিনে এবং তার আরও পরিচিত মানুষের সাথে শেয়ার করে আপনার ব্যবসায় সাহায্য করে।

তাহলে কেন আপনি আপনার কাস্টোমারের জন্য কিছু করবেন না।আর সেই কথা ভেবেই কিন্তু সকল ব্যবসায়ীরা তাদের পন্যের অফার দিয়ে থাকে।যেন তার কাস্টোমাররা সাশ্রয়ী দামে তাদের পছন্দের পন্য কিনতে পারে।আপনি যদি কাস্টোমারের কাছে যেতে চান তাহলে তাদের সঠিক ভাবে ভ্যালু দিতে হবে।

এখন আসুন জেনে নেই কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে-

গ্রাহক ল্যায়ালিটি কি

গ্রাহক ল্যায়ালিটি বলতে যখন গ্রাহকরা আপনার ব্র্যান্ডের মান,উচ্চমানের সেবা ইত্যাদি বিষয় চিন্তা করে আপনার পন্যকে নিজের লিস্টে রাখে।আপনার ব্র্যান্ডকে বাছাই করার মূল ভিত্তি হল আপনার পন্য সম্পর্কে একটা বিশ্বাস।

আপনি পন্যের মান ভালো, উচ্চমানের যার ভিত্তিতে গ্রাহক আপনার পন্যকে সবার আগে বাছাই করে এবং ইতিবাচক অভিজ্ঞতার কারনে গ্রাহকরা আপনার ব্র্যান্ডের প্রতি বিশ্বস্ত।স্টিচ ল্যাবসের গবেষনায় দেখা গেছে একজন গ্রাহক বছরে ১২০% বেশি খরচ করে,এবং এর প্রধান কারন গ্রাহকের কোন ব্র্যান্ডের প্রতি বিশ্বস্ততা,যা একজন গ্রাহককে অনুপ্রানিত করে।বিশ্বস্ততা গ্রাহককে আবেগপ্রবণ করে এবং একজন গ্রাহক আপনার ব্র্যান্ডের জন্য সবচেয়ে বড় সমর্থক হয়ে উঠে।

অফার যাদের জন্য  

পূর্বে যেমন উল্লেখ করা হয়েছে,অফার শুধুমাত্র গ্রাহক অর্জনের জন্য নয়, গ্রাহকের আনুগত্যের জন্যও কার্যকর হতে পারে। তবে, আপনার ডিসকাউন্ট অফার শুরু করার আগে আপনার সামগ্রিক ব্র্যান্ড কৌশল বিবেচনা করা গুরুত্বপূর্ণ।

আপনি যদি উচ্চতর ব্র্যান্ড হিসাবে নিজেকে পছন্দের জায়গায় রাখতে চান,তাহলে আপনার পন্য বিক্রির উপর আপনাকে ছাড় দিতে হবে।অবশ্যই আপনার পন্য কি পরিমান বিক্রি হচ্ছে তার উপর আপনাকে ছাড় বা অফার দিতে হবে।  

অফারের ব্যবস্থা আপনি বিভিন্ন ভাবে করতে পারেন।শুধুমাত্র যারা আপনার নিয়মিত ক্রেতা তাদের জন্য অফার রাখতে পারেন আবার সকলের জন্যই অফারের ব্যবস্থা করতে পারেন।যারা আপনার নিয়মিত ক্রেতা তাদের মাঝে কার্ড সিস্টেম করতে পারেন,এতে করে যারা নিয়মিত তারা সে কার্ডের মাধ্যমে কেনাকাটা করবে।

ফলে নিয়মিত ক্রেতার বিষয়টি মাথায় থাকবে সাথে তারাও কার্ডের মাধ্যমে বিভিন্ন সুবিধা উপভোগ করবে।আমাদের দেশে যেমন বর্তমানে প্রায় সকল ব্যবসা ক্ষেত্রে এই ধারাটি চলছে,যেমন স্বপ্ন,আড়ং তাদের নিয়মিত কাস্টোমারকে এবং নতুন কাস্টোমারদের কার্ড সুবিধা দিচ্ছে।ফলে কার্ডের মাধ্যমে টাকা পে করা যাচ্ছে আবার বিভিন্ন অফার পাওয়া যাচ্ছে।

আরও একটি পদ্ধতি করা যায় তা হল পয়েন্ট সিস্টেম।এর মাধ্যমে নিয়মিত যারা কেনাকাটা করবে তাদের কার্ড বা আইডিতে পয়েন্ট যোগ হবে।যে যত বেশি পয়েন্ট পাবে তত বেশি অফার পাবে।

অফার, কুপন এবং ডিসকাউন্টের প্রকার

আপনি যখন ব্যবসা করবেন আপনাকে সকল বিষয়ে অল্প হলেও পড়াশোনা করে নামতে হবে।তেমনি আপনাকে জানতে হবে অফার বা ডিসকাউন্ট কি কি ধরনের ব্যবসার ক্ষেত্রে ব্যবহার করা হয়।তাহলে আপনি সময় বা উৎসব উপলক্ষে অফার দিতে পারবেন।তাহলে জেনে নেই কি ধরনের অফার সিস্টেম আছে-

  • শতাংশ ভিত্তিক ডিসকাউন্ট
  • মূল্য ছাড়
  • বিনামূল্যে পরিবহন
  • বিনামূল্যের উপহার

শতাংশ ভিত্তিক ছাড়: ডিসকাউন্ট প্রস্তাব করার একটি জনপ্রিয় উপায় হল শতাংশ-ভিত্তিক ছাড়ের মাধ্যম।এতে ছোট বা বড় যেকোন মূল্যের পন্যে ছাড় ব্যবস্থা করা যায়।কম মূল্যের পন্যের মধ্যে ৫% বা ১০% বন্ধ থাকতে পারে, বড় মূল্যের পন্যের ডিসকাউন্টগুলো যেমন ২০% এবং ২৫%, অথবা উল্লেখযোগ্য ৫০% বা তার বেশিও দেয়া হয়।

মূল্য ছাড়: এই ধরনের অফার ক্রেতাকে সবচেয়ে বেশি আকর্ষন করে।কারন আপনি আপনার পন্যের মধ্যে যে পন্যটি সবচেয়ে বেশি শুধুমাত্র সেধরনের পন্যের উপর ছাড় দেওয়া হয়।অর্থাৎ,যেকোন একটি পন্যের উপর ছাড় দেওয়া হয়।শুধুমাত্র এই এক ধরনের পন্য কিনে মূল্য ছাড় পাওয়া সম্ভব,এবং এই ধরনের অফার বা ডিসকাউন্ট সবচেয়ে বেশি জনপ্রিয়।টেলিভিশনে অনেক সময় দেখে থাকবেন বলা হয় ২৪০ মি.লি. হারপিকে এবার ১০ টাকা ছাড় ,তার অর্থ হল শুধুমাত্র হারপিক কিনলে আপনি ১০ টাকা ছাড় পাচ্ছেন।

ফ্রি শিপিং: অনেকেই আছেন শপিং করার সময় অনলাইনে শিপিং চার্জ পছন্দ করেন না এবং এর কারনে ক্রেতা কোন পন্য কিনতে আগ্রহী হয় না।আবার অনেক সময় বেশি শিপিং চার্জ মানুষকে অনাগ্রহী করে।তাই আপনি যদি বিভিন্ন উপলক্ষ্যে ফ্রি শিপিং অফার দিয়ে থাকেন তাহলে আপনি খুব সহজে কাস্টোমারকে আপনার পন্য কিনতে আগ্রহী করতে পারবেন।আবার আপনি শুধু যারা আপনার নিয়মিত কাস্টোমার তাদের জন্য এই সেবা স্পেশাল ভাবে দিতে পারেন।

বিনামূল্যে উপহার: আপনার ব্যবসার সুনাম কুড়াতে হলে অবশ্যই আপনাকে কিছু সময় সেক্রিফাইস করতেই হবে।আপনি আপনার ক্রেতাকে বিভিন্ন সময় বিভিন্ন উপহারের মাধ্যমে আকৃষ্ট করতে পারেন।ব্যবসার ক্ষেত্রে বিনামূল্যে উপহার সিস্টেমটি খুব আকর্ষনীয় একটি বিষয়।

আপনার যারা নিয়মিত ক্রেতা তাদের মধ্যে এই সিস্টেমটি চালু করুন ফলে তারা সবসময় আপনার ব্র্যান্ডের প্রতি বিশ্বস্ততা রাখবে এবং আপনার সাথে থাকবে।আবার অনেক সময় বিভিন্ন প্রতিযোগীতা রাখতে পারেন যার মাধ্যমে উপহার জেতা যাবে এভাবে একজন কাস্টোমারকে আপনার প্রোডাক্টের প্রতি মনো্যোগী করতে পারেন।

“একজন নেতাকে অবশ্যই স্বপ্নদর্শী হতে হবে। সেই সাথে, ভবিষ্যৎ সম্পর্কে ধারণা করার ক্ষমতা তার অনুসারীর চেয়ে বেশি হতে হবে”

জ্যাক মা আলিবাবা প্রতিষ্ঠাতা

আপনি যদি এ ধরনের অফার ডিসকাউন্ট সিস্টেম প্রায় সময় চালু করেন তাহলে আপনার পন্য সারাদেশে ছড়িয়ে যাবে।আপনি অনলাইনের মাধ্যমে প্রতিযোগীতা রেখে আপনার পন্যের প্রোমোট করতে পারেন।ফলে আপনার পন্য সম্পর্কে অনেক মানুষ জানতে পারবে।একটি ব্যবসা অনেক ভালো পর্যায়ে নিয়ে যেতে হলে নিজের পরিশ্রম এবং সততা অনেক গুরুত্বপূর্ণ।

RedLive

Related post