হুমায়ূন আহমেদ এর অনুপ্রেরণা মূলক ৩০ টি উক্তি

 হুমায়ূন আহমেদ এর অনুপ্রেরণা মূলক ৩০ টি উক্তি

বিশ্বাসিরা কখনো থেমে থাকেনা। ব্যর্থ হয় ; আবার চেষ্টা করে। একই কাজ ভিন্নভাবে করে। তবুও হাল ছেড়ে দেয়না। কিন্তু,কেউ কেউ এমনও আছেন ব্যর্থতার ভার গাঢ়ে নিয়ে ঘুরে বেড়ান। সফলতার মূলমন্ত্র খোঁজার যাদের বিন্দু মাত্র সময় নেই। সফলতার কথা শুনলেই যারা আঁতকে উঠেন।ভাবেন এ জীবনে কি তা আর সম্ভব? অথচ সফল মানুষেরা ব্যর্থতাকে দূরে সরিয়ে তাঁদের জীবনের নানা বাঁকে বাঁকে করে গেছেন অসংখ্য ভালো কাজ,দিয়ে গেছেন সফলতার কিছু মূলমন্ত্র কিংবা উক্তি। যে উক্তিগুলো দেশপ্রেমের,দর্শনের,প্রেমের অথবা জীবনবোধের। এইসব জীবন জাগানো উক্তিগুলো আমাদেরকে জীবন নিয়ে ভাবতে শেখায় আরও একবার। কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ দর্শন,জীবন,প্রেম,ব্যর্থতা,সফলতা নিয়ে লিখে গেছেন অসংখ্য উক্তি। মানুষের মনে জাগ্রত করতে চেয়েছেন জীবনবোধ। তিনি বলেছেন –

#১.“ মানব জীবন হলো অপেক্ষার জীবন ”

#২.“ দুঃসময়ে কোনো অপমান গায়ে মাখতে হয় না

#৩.“ বর্তমানটাই সত্যি। অতীত কিছু না, ভবিষ্যৎ তো দূরের ব্যাপার। আমরা বাস করি- অতীতেও না, ভবিষ্যতেও না ”

#৪.“ সূর্যোদয় দেখাটা অত্যন্ত জরুরী। এই দৃশ্যটি মানুষকে ভাবতে শিখায়। মন বড় করে। ”

#৫.‘‘ একজন মানুষকে সত্যিকারভাবে জানার উপায় হচ্ছে তার স্বপ্নটা জানা ’’

#৬.‘‘ সমুদ্রের জীবনে যেমন জোয়ার-ভাটা আছে,মানুষের জীবনেও আছে।মানুষের সঙ্গে এই জায়গাতেই সমুদ্রের মিল। ’’

#৭.‘‘ তুমি একটি খারাপ কাজ করেছো তার মানে তুমি একজন মানুষ,তুমি সেই খারাপ কাজটার জন্য অনুতপ্ত তার মানে তুমি একজন ভালো মানুষ। ’’

#৮.“ আদর্শ মানুষকে কেউ পছন্দ করে না। আদর্শ মানুষ ডিসটিল্ড ওয়াটারের মতো – স্বাদহীন। সমাজ পছন্দ করে অনাদর্শ মানুষকে। যারা ডিসটিল্ড ওয়াটার নয় – কোকাকোলা ও পেপসির মতো মিষ্টি কিন্তু ঝাঁঝালো। ”

#৯.“ একসাথে কখনো সবাইকে সুখী করা সম্ভব না। আপনি কখনই পারবেন নাকাউকে না কাউকে অসন্তুষ্ট রাখতেই হবে। আর তাতেই মনে হয় নিজের গোটা পৃথিবীর একটা প্রান্ত অসম্পূর্ণ থেকে যায়। ’’

#১০.“ কিছু কিছু সময় আসে যখন আমরা বিশ্বাস ও অবিশ্বাসের সীমারেখায় অবস্থান করি। তখন আমরা একই সঙ্গে দেখতে পাই ও পাই না। বুঝতে পারি ও পারি না। অনুভব করতে পারি ও পারি না। সে বড় রহস্যময় সময়। ”

#১১.“ বেঁচে থাকার মত আনন্দ আর কিছুই নেই। কত অপূর্ব দৃশ্য চারিদিকে। মন দিয়ে আমরা কখনো তা দেখি না। যখন সময় শেষ হয়ে যায়, তখনি শুধু হাহাকারে হৃদয় পূর্ণ হয়।

” #১২.“ সব মানুষের জীবনেই অপূর্ণতা থাকবে। অতি পরিপূর্ণ যে মানুষ তাকে জিজ্ঞেস করলে সে ও অতি দুঃখের সঙ্গে তার অপূর্ণতার কথা বলবে। অপূর্ণতা থাকে না শুধু বড় বড় সাধক ও মহা পুরুষদের।

” #১৩. “ সব পাখি জোড়ায় জোড়ায় ওড়ে। পক্ষীকুলে শুধুমাত্র চিলকেই নিঃসঙ্গ উড়তে দেখা যায়। নিঃসঙ্গতার আনন্দের সাথে এই পাখিটার হয়তো বা পরিচয় আছে ”

#১৪.“ আমি আমার নিজের দেশ নিয়ে অসম্ভব রকম আশাবাদী৷ আমাকে যদি একশোবার জন্মাবার সুযোগ দেয়া হয় আমি একশোবার এই দেশেই জন্মাতে চাইব৷ এই দেশের বৃষ্টিতে ভিজতে চাইব৷ এই দেশের বাঁশবাগানে জোছনা দেখতে চাইব ”

#১৫.“ সমস্ত জীব-জন্তু ও পশু-পাখির জীবনের বেশীর ভাগ সময় কেটে যায় নিরাপদ আশ্রয়ের সন্ধান করতে গিয়ে। মানুষের জন্যও এটা সত্যি। আমরাও নিরাপদ আশ্রয় খুঁজি ”

#১৬.“ কখনো কাউকে অযোগ্য বলে অবহেলা করো না। ভেবে দেখো তুমিও কারো না কারো কাছে অযোগ্য। কেউ কারো যোগ্য নয়, যোগ্য বিবেচনা করে নিতে হয়। ”

#১৭.“ সব গ্রেটম্যানরাই কোনো না কোনো সময়ে বাড়ি থেকে পালিয়েছেন। একমাত্র ব্যতিক্রম রবি ঠাকুর।

#১৮.“ মানুষের সঙ্গে গাছের অনেক মিল আছে। সবচেয়ে বড় মিল হলো, গাছের মত মানুষেরও শিকড় আছে। শিকড় উপড়ে ফেললে গাছের মৃত্যু হয়, মানুষেরও এক ধরনের মৃত্যু হয়। মানুষের নিয়তি হচ্ছে তাকে অনেক ক্ষুদ্র ক্ষুদ্র মৃত্যুর ভেতর দিয়ে অগ্রসর হতে হয় চুড়ান্ত মৃত্যুর দিকে। ”

#১৯.“ রুচির রহস্য ক্ষুধায়। যেখানে ক্ষুধা নেই সেখানে রুচিও নেই। ”

#২০.‘‘ পৃথিবীতে আসার সময় প্রতিটি মানুষই একটি করে আলাদিনের প্রদীপ নিয়ে আসে। কিন্তু খুব কম মানুষই সেই প্রদীপ থেকে ঘুমন্ত দৈত্যকে জাগাতে পারে। ’’

#২১.‘‘ মানুষ শুধু যে মানুষের কাছ থেকে শিখবে তা না। পশু পাখির কাছ থেকে অনেক কিছু শেখা যায়। ’’

#২২.“ গভীর ঘুমের স্বপ্নগুলি অন্যরকম হয়। স্বপ্ন আর স্বপ্ন থাকে না। বাস্তবের কাছাকাছি চলে যায়। হালকা ঘুমের স্বপ্নগুলি হয় হাল্কা,অস্পষ্ট কিছু লজিকবিহীন এলোমেলো ছবি। গাঢ় ঘুমের স্বপ্ন-স্পষ্ট, যুক্তিনির্ভর। ”

#২৩.“ জীবন সহজ নয়, জটিলও নয়-জীবন জীবনের মতো। আমরাই একে সহজ করি জটিল করি। ”

#২৪.“ মা হল পৃথিবীর একমাত্র ব্যাংক, যেখানে আমরা আমাদের সব দুঃখ, কষ্ট জমা রাখি এবং বিনিময়ে নেই বিনাসূদে অকৃত্রিম ভালোবাসা ”

#২৫.“ পৃথিবীতে এমন কোনো কাজ নেই যা করলে জীবন ব্যার্থ হয়। জীবন এতই বড় ব্যাপার যে একে ব্যার্থ করা খুবই কঠিন ”

#২৬.“ মানুষের পুরো জীবনটা হচ্ছে একটা সরল অংক। যতই দিন যাচ্ছে, ততই আমরা তার সমাধানের দিকে যাচ্ছি। ”

#২৭ ‘‘ যে স্বপ্ন দেখতে জানে ,সে তা পূর্ণও করতে পারে। ’’

#২৮.‘‘ যারা সুখী হয় তাদের মধ্যে সুখী হবার বীজ থাকে।জল,হাওয়া এবং ভালোবাসায় সেই বীজ থেকে গাছ হয়। ’’

#২৯.‘‘ যা পাওয়া যায়নি,তার প্রতি আমাদের আগ্রহের সীমা থাকে না। মেঘ আমরা স্পর্শ করতে পারিনা বলেই মেঘের প্রতি আমাদের মমতার সীমা নেই। ’’

#৩০.‘‘ তুমি হাসলে সবাই তোমার সাথে হাসবে, কিন্তু তুমি কাঁদলে কেউ তোমার সাথে কাঁদবে না। মানুষকে কাঁদতে হয় একা একা! ’’

সফল মানুষেরা কঠোর পরিশ্রম করেন। অন্যের জীবন থেকেই তাঁরা উদ্দীপনা খুঁজে নেন। প্রেরণাই তাঁদের শক্তি। সফল মানুষেরা কী এমন করেছিলেন ব্যর্থতা জয়ের জন্যে? এই কথাটি না ভেবে বরং তাঁদের জীবন সংগ্রামের গল্প,বলে যাওয়া উপদেশ,করে যাওয়া ভালো কাজ গুলো খুঁজুন;জানুন এবং নিজের জীবনে তা প্রয়োগ করুন।

লিখেছেন -ফাহমিদা কারীম

(যদি মনে হয় লেখাটি পড়ে অন্যরাও উপকৃত হবেন, তাহলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।)

RedLive

Related post