নিজের দেশীয় পণ্য দেশের প্রতিটি জেলার দোরগোড়ায় পৌঁছে দিতে চান:উদ্যোক্তা রোজিনা ইসলাম রোজি

 নিজের দেশীয় পণ্য দেশের প্রতিটি জেলার দোরগোড়ায় পৌঁছে দিতে চান:উদ্যোক্তা রোজিনা ইসলাম রোজি

আত্মকর্মসংস্থানের ক্ষেত্রে একজন ব্যক্তি নিজের কর্মসংস্থানের চিন্তা করে কাজে হাত দেন। একজন আত্মকর্মসংস্থানকারী ব্যক্তি তখনই একজন উদ্যোক্তায় পরিণত হবেন, যখন তিনি নিজের কর্মসংস্থানের পাশাপাশি সমাজের আরও কয়েকজনের কর্মসংস্থানের চিন্তা নিয়ে কাজ শুরু করেন, ঝুঁকি আছে জেনেও এগিয়ে যান এবং একটি প্রতিষ্ঠান গড়ে তােলেন। সে ক্ষেত্রে সকল ব্যবসায় উদ্যোক্তাকে আত্মকর্মসংস্থানকারী বলা গেলেও সকল আত্মকর্মসংস্থানকারীকে ব্যবসায় উদ্যোক্তা বলা যায় না । তেমনি একজন রোজিনা ইসলাম রোজি।নিজের উদ্যোগের পণ্য দেশের প্রতি জেলার মানুষ ঘরে ঘরে পৌঁছাতে চান।কোয়ালিটি ফুল পণ্য দিয়ে মানুষের মন জয় করার স্বপ্ন দেখেন।সব সময় নতুন কিছু করার জন্য চেষ্টা করেন এবং সব সময় নতুনদের সুযোগ দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন। সাক্ষাৎকারটি নিয়েছেন,রেড লাইভ এসিস্ট্যান্ট অফ কমিনিকেশন অফিসার শারমিন মনিকা

শুরুতে আপনার সম্পর্কে জানতে চাই! -আমি ছোট বেলা থেকে রাঙামাটি বড় হয়েছি।বাবার চাকরি সূত্রে রাঙামাটিতে আসা। তার পর অনার্স পড়ার সময় বিয়ে হয় ২০১৩ সালের জানুয়ারিতে। তারপর আমি সংসার এবং বাচ্চা নিয়ে মাস্টার্স করি।আমার হাসবেন্ড পছন্দ করেন না আমি চাকরি করি।তারপরও আমি মাঝখানে তিন বছর একটা কিন্ডারগার্টেন স্কুলে চাকরি করেছি। আমি হবিগঞ্জের মেয়ে। আমি রাঙামাটিতে ২১ বছর ধরে আছি।

আপনার উদ্যোক্তা জীবনের শুরু সম্পর্কে জানতে চাই !

এবং পরিবারের কার অনুপ্রেরণা বেশি পান? -আমি ২০১৫ সালেই আমি উদ্যোক্তা জীবন শুরু করি।আমার উদ্যোক্তা জীবনের অনুপ্রেরণা হল আমার ছোট আম্মু শিরনী সুলতানা অরুণা। তিনিই আমার অনুপ্রেরণার উৎস।

আপনার প্রতিষ্ঠানগুলো আপনি কিভাবে পরিচালনা করছেন? এবং কি ধরনের পন্য নিয়ে কাজ করছেন? এবং কত জন আপনার সাথে কাজ করছে? –

আমার দুটি প্রতিষ্ঠান আছে। JR woodland.. Rangamati Door & Furniture। আমি রাঙামাটির অরিজিনাল সেগুন কাঠের তৈরি ফার্নিচার ও দরজার চৌকাঠ, দরজার পাল্লা নিয়ে কাজ করি। আমার সিগনেচার পন্য হলো JR স্পেশাল ডুপ্লেক্স খাট।আমার ২৩ জন ওয়ার্কার আছে। আর “লুবাবাহ্ বুটিক ঘর” নামে আমার একটি বুটিকস শপ আছে। আমার ট্রেডিশনাল সব রকম পোশাক ও মহিলাদের বুটিক আইটেম, ছেলে, মেয়েদের বেবি আইটেম আছে। আর আমার আমি বিভিন্ন দোকানে বেবি নকশিকাঁথা,নিমা,ন্যাপকিন হোল সেল এবং খুচরা সেল করি। আমার ১২ জন ওয়ার্কার আছে যার বেবি নকশিকাঁথার সেলাই করে। আমার সিগনেচার পণ্য হলো বেবি নকশিকাঁথা। আমি এগুলো নিয়ে রাঙামাটি থেকে অফলাইনে কাজ করছি পাঁচ বছর ধরে। আর অনলাইন কাজ করছি ১১ মাস ধরে।

কাজের ক্ষেত্রে আপনাকে কোন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়েছে কি?

-আসলে কাজ করতে গেলে বিভিন্ন সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় একজন উদ্যোক্তার এই গুলো প্রতিনিয়ত ফেইস করেই সামনে এগিয়ে যেতে হয়।যেমন কর্মী সংকট,পরিবহণ ভোগান্তি,ব্যাংকিং ফেসেলিটি কম,নেটওয়ার্কিং ব্যবস্থা।

আপনার উদ্যোগ নিয়ে ভবিষ্যত পরিকল্পনা কি?

-আমি আমার উদ্যোগ নিয়ে স্বপ্ন দেখি আমার JR woodland & Lubabah boutique Ghar এ কম পক্ষে ১০০ ওয়ার্কার কাজ করে।। আমার উদ্যোগের পণ্য দেশের প্রতি জেলার মানুষ ঘরে ঘরে পৌঁছাবে।আমার বিভিন্ন জায়গায় শোরুম থাকবে।মানুষে মনে আমার উদ্যোগের সম্পর্কে বিশ্বাস অর্জন করাতে চাই।স্বপ্ন দেখি কোয়ালিটি ফুল পণ্য দিয়ে মানুষের মন জয় করার।।আমি সব সময় নতুন কি করার জন্য চেষ্টা করি এবং সব সময় নতুনদের সুযোগ দেওয়ার চেষ্টা করি।

একজন সফল উদ্যোক্তা হিসেবে আপনার প্রাপ্তি কতটুকু?

-আমার প্রাপ্তি বলতে আমি অনলাইনে প্রচুর সারা পাচ্ছি এবং অনেক অনেক অর্ডার পেয়েছি রাঙামাটি থেকে এবং দেশের বিভিন্ন স্থান থেকে।।আমি উই থেকে অথবা উৎস পাই।। উই এর আপুরা প্রতিনিয়ত আমাকে সাপোর্ট দিয়েছেন যা আমার জন্য সবচেয়ে বড় শক্তি বা প্রাপ্তি।। আমি রাঙামাটি উই এর মেম্বার হিসেবে লাখপতি হয়েছি এবং রাঙামাটি জেলা পরিষদ থেকে অনলাইন সফল উদ্যোক্তার জন্য সম্মাননা পেয়েছি যা আমার উদ্যোক্তা জীবনের সব চেয়ে বড় প্রাপ্তি।এ জন্য আমি ধন্যবাদ দিতে চাই উই প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা এবং রাজীব আহমেদ স্যারকে এবং আমার ছোট আম্মু শিরীন সুলতানা অরুণাকে।।

RedLive

Related post

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।